Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সুরসম্রাজ্ঞী বেঁচে থাকবেন তার গানেই

ইমরান খানের শোক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

আইকনিক ভারতীয় গায়িকা লতা মঙ্গেশকর প্রায় এক মাস করোনাভাইরাসে ভুগে গত রোববার শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। বিখ্যাত প্লেব্যাক ক্রুনারকে সারা বিশ্বের বিশিষ্ট রাজনীতিবিদ, সেলিব্রিটি এবং ভক্তদের কাছ থেকে শ্রদ্ধা জানানো হয়েছে। অনেকের মধ্যে, পাকিস্তানি রাজনীতিবিদরাও ভারতের নাইটিঙ্গেলের জন্য তাদের সমবেদনা জানিয়েছেন। তারা বলেছেন, তার গানের মধ্যদিয়েই বেঁচে থাকবেন সুরসম্রাজ্ঞী।

প্রধানমন্ত্রী ইমরান খান এবং পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ সহ-সভাপতি মরিয়ম নওয়াজ শরীফ হৃদয়গ্রাহী টুইটে মঙ্গেশকরকে শ্রদ্ধা জানাতে অন্যদের সাথে যোগ দিয়েছেন।
প্রধানমন্ত্রী টুইটারে শেয়ার করেছেন, ‘লতা মঙ্গেশকরের মৃত্যুতে উপমহাদেশ এমন একজন সত্যিকারের মহিয়সী গায়ককে হারিয়েছে যিনি সমগ্র বিশ্বে পরিচিত। তার গান সারা বিশ্বের অনেক লোককে অনেক আনন্দ দিয়েছে’।
মরিয়ম নওয়াজ শরীফ মঙ্গেশকরের মৃত্যুতে দুঃখ প্রকাশ করে বলেছেন, ‘আরেকটা লতা হবে না’। ‘শান্তিতে থাকুন মেলোডি কুইন লতা মঙ্গেশকর’ -ভাইস প্রেসিডেন্ট টুইট করেছেন। ‘আপনার কণ্ঠ, গান এবং তা যে আবেগ জাগিয়েছিল তা কখনই মরবে না। আর কখনও লতা হবে না। পরিবারের প্রতি সমবেদনা’।

উজ্জ্বল লতা : যে দেশে চলচ্চিত্রের গান এবং তার কথা জনসাধারণ আনন্দ, হতাশা, প্রেমের সমস্যা, দেশপ্রেম এবং স্বৈরাচারবিরোধী ধারণা প্রকাশের একটি চ্যানেল হিসেবে দেখে, সেখানে লতা মঙ্গেশকরের মতো একজন কিংবদন্তি গায়িকার গুরুত্ব অপরিসীম।
সাত দশকের বেশি কর্মজীবনে মঙ্গেশকর বহু ভারতীয় ভাষায় ২ হাজারটিরও বেশি ছবিতে ২৫ হাজারটিরও বেশি সাধারণত হিন্দি, মারাঠি এবং বাংলা গান গেয়েছেন।

মঙ্গেশকর ১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর ইন্দোরে একটি সঙ্গীত পরিবারে জন্মগ্রহণ করেন, যা তৎকালীন ব্রিটিশ ভারতের একটি রাজ্যের অংশ ছিল। তার বাবা দীনানাথ মঙ্গেশকর ছিলেন একজন বিখ্যাত শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী এবং মঞ্চ অভিনেতা। প্রথমে ‘হেমা’ বলা হতো। তার ‘লতিকা’ নাটকের পরে তার বাবা লতা মঙ্গেশকরকে নতুন নাম দিয়েছিলেন। তিনি মীনা, আশা, ঊষা এবং হৃদয়নাথসহ পাঁচ ভাইবোনের মধ্যে সবচেয়ে বড় ছিলেন, যাদের সকলেই তাদের নিজস্বভাবে সম্মানিত গায়ক হয়েছিলেন।

মঙ্গেশকর তার বাবার কাছ থেকে শিখে অল্প বয়সে গান গাওয়া শুরু করেন। তবে, মাত্র ১৩ বছর বয়সে তার বাবার মৃত্যু তাকে কাজের জন্য গান গাইতে বাধ্য করেছিল। তিনি মুম্বাইতে চলে আসেন এবং শাস্ত্রীয় সঙ্গীতের বেশ কয়েকজন উস্তাদদের অধীনে প্রশিক্ষণ নেন, অবশেষে ভারতীয় চলচ্চিত্রে সুযোগ পান।

শাহরুখের শ্রদ্ধা : গত রোববার তার মৃত্যুতে দীর্ঘদিন পর জনসমক্ষে আসেন শাহরুখ খান। মাদক মামলায় ছেলে আরিয়ানের গ্রেফতারি পর্বের সময় থেকেই লাইমলাইট থেকে দূরে থাকছেন শাহরুখ। ম্যানেজার পুনম দামানিয়ার সঙ্গে ‘সুরসম্রাজ্ঞী’কে শ্রদ্ধাজ্ঞলি দিলেন কিং খান। এদিন ফুল দিয়ে লতা মঙ্গেশকরকে শ্রদ্ধার্ঘ্য জানানোর পর তার পায়ে হাত দিয়ে প্রণাম করেন শাহরুখ। তারপর দু’হাত উপরে তুলে লতাজির আত্মার শান্তি কামনা করেন। শাহরুখকের এ দোয়া পড়ার ছবি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। একই ফ্রেমে শাহরুখের ম্যানেজার পুনম দামানিয়াকে জোর হাতে প্রার্থনা করতে দেখা গেল। নেটিজেনরা ধন্য ধন্য করছেন এ ছবির। সবার মুখেই এক বুলি, এটাই আমার দেশ, আমার ভারত। এসআরকে ফ্যানেরা মুগ্ধ এই ভাইরাল ছবিতে।

একজন লিখেছেন, একটাই তো মন খান সাহেব, আর কতবার জিতবেন? লতা মঙ্গেশকরের শেষকৃত্যে শাহরুখ খানকে সৌজন্য বিনিময় করতে দেখা গেল বর্ষীয়ান নেতা শরদ পাওয়ারের সঙ্গে, ক্রিকেটার শচিন টেন্ডুলকরের সঙ্গেও আলাপচারিতা করতে দেখা যায় শাহরুখকে। করোনা পরবর্তী জটিলতার জেরে মৃত্যু হয়েছে লতা মঙ্গেশকরের, জানিয়েছেন চিকিৎসকরা।

শোকের ঢেউ পাকিস্তান ক্রিকেটপাড়ায় : লতার মৃত্যুতে শোক আছড়ে পড়েছে সীমান্ত পেরিয়ে পাকিস্তানের ক্রিকেটপাড়ায়। অধিনায়ক বাবর আজমের মতে, লতার মৃত্যু একটি যুগের পরিসমাপ্তি। তিনি মনে করেন, লতা গানের দুনিয়ায় অদ্বিতীয় এক নাম। তার মৃত্যু একটি যুগের পরিসমাপ্তিই মনে করেন বাবর। বাবর লতার মৃত্যুতে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি টুইট করেছেন। তাতে পাকিস্তান অধিনায়ক লিখেছেন, ‘একটি যুগের পরিসমাপ্তি। তার জাদুকরি কণ্ঠ ও তার স্মৃতি চিরদিন দুনিয়ার লাখো কোটি অনুরাগীর মনে রয়ে যাবে। লতা মঙ্গেশকর- অতুলনীয় এক নাম!’

লতা মঙ্গেশকরকে ‘মায়া’, ‘নম্রতা’, ‘সরলতা’ ও অবশ্যই ‘শ্রেষ্ঠত্বে’র প্রতীক বলেছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান ও পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রমিজ রাজা। লতা মঙ্গেশকরের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে টুইটারে তিনি লিখেছেন, ‘কিশোর কুমারের পর এখন লতা মঙ্গেশকরের মৃত্যুতে আমার হৃদয় ভেঙে গেছে!।’ রমিজের মতে, লতা সবার জন্য শিক্ষণীয় একজন ছিলেন, ‘তিনি ছিলেন করুণা, নম্রতা এবং সরলতার প্রতীক এবং সেইজন্য তিনি মহিয়সী... সবাই তার থেকে শিক্ষা নিতে পারে।’

শোয়েব আখতার টুইটে লতা মঙ্গেশকর হ্যাশট্যাগ দিয়ে লিখেছেন, ‘তার মতো আর কেউ আসবেন না।’ তিনি ২০১৬ সালে লতা মঙ্গেশকরের সঙ্গে তার একটি ফোনালাপের স্মৃতি বর্ণনা করেছেন, ‘২০১৬ সালে আমি যখন ভারতে যাই, তখন লতা মঙ্গেশকরের সঙ্গে ফোনে কথা বলার সৌভাগ্য হয়েছিল আমার। তিনি মেহেদী হাসান সাহেব ও ম্যাডাম নূর জাহানের প্রতি শ্রদ্ধা জানিয়েছিলেন।’ তিনি তার টুইটে পাকিস্তানের কিংবদন্তি সংগীতশিল্পী নূর জাহানের সঙ্গে লতা মঙ্গেশকরের একটি ছবিও পোস্ট করেছেন। পাকিস্তানের তারকা অলরাউন্ডার আর ভারতেরই ‘জামাই’ শোয়েব মালিক টুইটারে লিখেছেন, ‘আমরা নুর জাহান ও লতা মঙ্গেশকরজীর সুরেলা কণ্ঠ শুনে বড় হয়েছি। পৃথিবী আজ অমূল্য এক সম্পদ হারালো। লতা মঙ্গেশকরজীকে পৃথিবীর সমস্ত সঙ্গীতপ্রেমীরা মিস করবে।’

সাবেক পেসার ওয়াসিম আকরাম লিখেছেন, ‘লতাজীর মৃত্যুর কথা শুনে মর্মাহত... তার সুন্দর গান শুনে বড় হয়েছি। কথায় বলে ‘আপনি সব ভুলে যেতে পারেন কিন্তু একটি সুরেলা গান কখনো নয়।’ আমরা তার সুর কখনো ভুলব না। সঙ্গীত জগত একজন কিংবদন্তি হারালো।’ আরেক সাবেক অধিনায়ক ওয়াকার ইউনিসও মনে করেন, লতা মঙ্গেশকরের মতো আরেকজনের আবির্ভাব আর হবে না। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে তিনি লিখেছেন, ‘লতা মঙ্গেশকরজীর মৃত্যু সংবাদ শুনে খুবই মর্মাহত। আর কখনো আরেকজন লতা আসবে না। শান্তিতে থাকুন কিংবদন্তি।’

সাবেক পাক অলরাউন্ডার মোহাম্মদ হাফিজও লতার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। লতার একটু উদ্ধৃতি তুলে ধরে ‘আমার কণ্ঠই আমার পরিচয়, শান্তিতে থাকুন লতা মঙ্গেশকর।’ লতা মঙ্গেশকর কে স্মরণ করে পাক বোলার হাসান আলি টুইটারে লেখেন, ‘শান্তিতে থাকুন লতা মঙ্গেশকর।’ লতা মঙ্গেশকরকে স্মরণ করে পাক পেসার হাসান আলীর টুইট, ‘শান্তিতে থাকুন লতা মঙ্গেশকর।’

গতপরশু সকাল ৮টা ১২ মিনিটে মধ্য মুম্বাইয়ের ব্রিচ ক্যানডি হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন লতা মঙ্গেশকর। জানুয়ারি মাসের শুরুতেই করোনায় আক্রান্ত হন ভারতীয় সংগীতের এই কিংবদন্তি। ৮ জানুয়ারি থেকে ব্রিচ ক্যানডি হাসপাতালে ছিলেন তিনি। একসময় করোনামুক্ত হলেও পরে নিউমোনিয়ায় আক্রান্ত হন। মধ্যে পরিস্থিতি কিছুটা ভালো হয়েছিল। তবে শনিবার শারীরিক অবস্থার আবার অবনতি হয়। শনিবার সন্ধ্যাবেলা থেকেই উৎকণ্ঠা ছড়িয়ে পড়েছিল। শেষ পর্যন্ত সব চেষ্টা ব্যর্থ করে চলে যান লতা মঙ্গেশকর। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন, আনন্দবাজার পত্রিকা, হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লতা মঙ্গেশকর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ