Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৫ সেনা নিহত, সন্ত্রাসীদের দ্বারা আফগান মাটি ব্যবহারে ‘কঠোর নিন্দা’ পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৩০ পিএম

সীমান্ত পোস্টে টহল দেয়ার সময় জঙ্গিদের গুলিতে অন্তত ৫ পাকিস্তানি সেনা নিহত হয়েছে। রোববার ইসলামাবাদের তরফ থেকে জানানো হয়েছে, প্রতিবেশী আফগানিস্তানের অভ্যন্তর থেকে সেনাদের লক্ষ্য করে ওই গুলি ছোড়া হয়।

গত আগস্ট মাসে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর এটি এধরনের দ্বিতীয় হামলা। ইন্টার-সার্ভিস পাবলিক রিলেশন্স (আইএসপিআর) এর একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘আন্তর্জাতিক সীমান্তের ওপারে আফগানিস্তানের ভিতরে থেকে সন্ত্রাসীরা কুররাম জেলায় পাকিস্তানি সেনাদের উপর গুলি চালায়,’ যোগ করে যে পাকিস্তানি সেনারা ‘উপযুক্ত পদ্ধতিতে’ জবাব দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘গোয়েন্দা প্রতিবেদন অনুসারে, (আমাদের) নিজস্ব সৈন্যদের গুলি চালানোর কারণে, সন্ত্রাসীরা ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে।’ গুলি বিনিময়ে নিহত পাঁচ সেনা হলেন ৩৪ বছর বয়সী ল্যান্স নায়েক আজব নূর, ২২ বছর বয়সী সিপাহী জিয়াউল্লাহ খান, ২৩ বছর বয়সী সিপাহী নাহিদ ইকবাল, ১৮ বছর বয়সী সিপাহী সমীরুল্লাহ খান এবং ২৭ বছর বয়সী সিপাহী সাজিদ আলী।

আইএসপিআর বিবৃতিতে বলা হয়েছে, ‘পাকিস্তান তাদের দেশের বিরুদ্ধে কার্যকলাপের জন্য সন্ত্রাসীদের দ্বারা আফগান মাটি ব্যবহারের তীব্র নিন্দা করে এবং আশা করে যে (অন্তর্বর্তীকালীন) আফগান সরকার ভবিষ্যতে পাকিস্তানের বিরুদ্ধে এই ধরনের কার্যকলাপ পরিচালনার অনুমতি দেবে না।’ আরও বলা হয়ে, ‘পাকিস্তান সেনাবাহিনী সন্ত্রাসবাদের হুমকির বিরুদ্ধে পাকিস্তানের সীমান্ত রক্ষা করতে দৃঢ় প্রতিজ্ঞ এবং আমাদের সাহসী পুরুষদের এই ধরনের আত্মত্যাগ আমাদের সংকল্পকে আরও শক্তিশালী করে।’

নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) হামলার দায় স্বীকার করেছে। এদিকে, পাকিস্তানের নিরাপত্তা বাহিনী খাইবার পাখতুনখোয়ার ট্যাঙ্কের ডায়াল রোডের কাছে একটি গোয়েন্দা-ভিত্তিক অপারেশন (আইবিও) পরিচালনা করেছে এবং একজন আত্মঘাতী বোমা হামলাকারীকে হত্যা করেছে, আইএসপিআর জানিয়েছে। আইএসপিআর বলেছে যে, সন্ত্রাসীদের মদদদাতা এবং সহযোগীদের নির্মূল করার অভিযান ‘অবিচ্ছিন্ন’ ছিল। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ