Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগানিস্তান থেকে আমদানি করতে পারে পাকিস্তান

লোহা আকরিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

দেশীয় ইস্পাত উৎপাদনের খরচ কমাতে পাকিস্তান আফগানিস্তানের লৌহ আকরিকের মজুদ ব্যবহার করতে পারে। বৃহস্পতিবার এই পরামর্শ দিয়েছেন ফেডারেশন অফ পাকিস্তান চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মিয়া নাসের হায়াত ম্যাগো।

আফগানিস্তানের হাজিগাক খনির বিপুল অব্যবহৃত সম্ভাবনাকে চিহ্নিত করে, তিনি পাকিস্তানের ইস্পাত শিল্পে সাশ্রয়ী এবং দীর্ঘমেয়াদী লৌহ আকরিক সরবরাহের সম্ভাব্যতা মূল্যায়নের জন্য একটি সম্ভাব্যতা সমীক্ষা কমিশনে সহায়তা করার জন্য সরকারকে অনুরোধ করেছিলেন। বৃহস্পতিবার এক বিবৃতিতে ম্যাগো বলেন, ‘গৃহস্থালিতে পণ্যের ব্যবহার বৃদ্ধির কারণে পাকিস্তানে ইস্পাতের চাহিদা দ্রুত বাড়ছে।’ তিনি বলেন, ‘আফগানিস্তান থেকে পাকিস্তানে ইস্পাতের মসৃণ সরবরাহ আগামী দশকগুলোতে ব্যাপকভাবে কাজে লাগতে পারে।’ ম্যাগো উল্লেখ করেছেন যে, পাকিস্তান ছাড়া অন্য কোন দেশ হাজিগাক খনি থেকে এত সহজে আকরিক পরিবহণ করতে পারবে না। কারণ হাজিগ্যাক পেশোয়ার থেকে মাত্র ৪০০ কিলোমিটার দূরে অবস্থিত।

টপলাইন সিকিউরিটিজ বিশ্লেষক মেহরোজ খান দ্য এক্সপ্রেস ট্রিবিউনকে বলেছেন যে, যদি আফগানিস্তানের অব্যবহৃত লোহা আকরিকের মজুদ উত্তোলন করে পাকিস্তানে সরবরাহ করা হয়, তবে তারা দেশের ইস্পাত শিল্পের জন্য একটি লাইফলাইন হিসাবে কাজ করবে এবং নির্মাণ খাতের জন্য ফলপ্রসূ প্রমাণিত হবে। লোহা আকরিক হল একটি মৌলিক কাঁচামাল যা হট-রোল্ড কয়েল (এইচআরসি) এবং স্ক্র্যাপের সাথে মেশানোর পরে ইস্পাত রিবার তৈরিতে ব্যবহৃত হয়।

ইস্পাত শিল্পের একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানায়, সরকার ইস্পাত খাতের ব্যবসায়ীদের জন্য অনুকূল পরিবেশ দিলে অবশ্যই অর্থনীতিতে লাভবান হবে। ‘যদিও অন্যান্য দেশের মতো বিশুদ্ধ নয়, তবে পাকিস্তানেও কিছু আকরিক মজুদ রয়েছে যা আমদানিকৃতদের সাথে মিশ্রিত করা যেতে পারে এবং উৎপাদন খরচ ব্যাপকভাবে কমাতে পারে,’ মেহরোজ বলেছিলেন। ‘এই উদ্দেশ্যে, সরকারের উচিত শুধু ইস্পাত শিল্পের জন্য নয়, খনি খাতে দেশী ও বিদেশী বিনিয়োগকে উৎসাহিত করার জন্য খনি শ্রমিকদের জন্য একটি নীতিমালা প্রণয়ন করা উচিত।’ তিনি দুঃখ প্রকাশ করেন যে, পাকিস্তানে প্রতি ছয় মাসে নীতি পরিবর্তন করা হয়, তাই ‘বিনিয়োগকারীদের আস্থা অর্জন করা কঠিন’।

করাচি আয়রন অ্যান্ড স্টিল মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি শামুন বাকির আলী বলেছেন যে, আফগানিস্তান থেকে পাকিস্তানে লোহার আকরিকের সুষ্ঠু সরবরাহ নিশ্চিত করা যেতে পারে, তবে এর জন্য কঠোর পরিকল্পনার প্রয়োজন ছিল। জেএস গ্লোবাল বিশ্লেষক আরসালান আহমেদ আফগানিস্তান থেকে আমদানির সম্ভাবনাকে একটি সুযোগ বলে অভিহিত করে বলেছেন, এটি উত্তরাঞ্চলের ইস্পাত উৎপাদকদের পরিবহনের খরচ সাশ্রয় করবে। সূত্র : ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ