Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাকায় যানজট বেড়েছে

জিমি সিডন্সের চোখে...

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

এক দশকেরও বেশি আগে বাংলাদেশ ছেড়ে গিয়েছিলেন জেমি সিডন্স। তৎকালীন প্রধান কোচ লম্বা সময় পর এবার ফিরেছেন টাইগারদের ব্যাটিং পরামর্শক হয়ে। নতুন করে ঢাকার চেনা আঙিনায় যখন পা রেখেছেন এই অস্ট্রেলিয়ান, তখন তার কাছে সবকিছুই মনে হচ্ছে আগের মতোই। কেবল একটি বিষয় বাদে। ঢাকায় যানজট আগের চেয়ে আরও বেড়েছে বলে মনে হচ্ছে সিডন্সের।

২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচের দায়িত্বে ছিলেন সিডন্স। সার্বিকভাবে খুব সফল না হলেও ক্রিকেটারদের ব্যাটিংয়ের উন্নতিতে দারুণ ভূমিকা রেখেছিলেন তিনি। সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবালরা এক বাক্যে সব সময়ই সেটা স্বীকার করেছেন।
প্রধান কোচ থাকাকালে সিডন্সের শখ ছিল ঢাকা শহরজুড়ে ঘুরে বেড়ানো। সুযোগ পেলেই বেরিয়ে পরতেন এদিক-ওদিক। তাই বাংলাদেশের ব্যস্ততম এই নগরী সম্পর্কে তার ধারণা যথেষ্ট ভালো। দুই বছরের জন্য ব্যাটিং পরামর্শক হয়ে গত বুধবার বাংলাদেশে ফিরে আসা সিডন্স কালক্ষেপণ না করে পরদিনই ছুটে যান মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। সিলেট সানরাইজার্স ও খুলনা টাইগার্সের ম্যাচে তাকে দেখা যায় প্রেসিডেন্টস বক্সের সামনের জায়গাটিতে দাঁড়িয়ে ব্যাট-বলের লড়াই উপভোগ করতে।
ক্রিকেটারদের সঙ্গে কাজ করতে দ্বিতীয় মেয়াদে বাংলাদেশে ফিরে সিডন্স বেজায় খুশি সিডন্স। তবে শুরুতেই ঢাকার তীব্র যানজট আলাদাভাবে তার দৃষ্টি কেড়েছে। সিডন্সের এই অভিজ্ঞতার কথা শুনিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস, ‘তিনি (সিডন্স) বাংলাদেশকে ভালোবাসেন। তাই এখানে ফিরে আসতে পেরে তিনি খুবই আনন্দিত। তিনি বলেছেন যে তার চোখে কোনো কিছুই তেমন পাল্টায়নি, কেবল যানজট ছাড়া (আরও তীব্র হয়েছে)।’
বাংলাদেশ দলের ব্যাটিং কোচ হিসেবে চুক্তিবদ্ধ আছেন অ্যাশওয়েল প্রিন্স। তাই সিডন্সের এবার তামিম, সাকিব, মুশফিকদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করা হবে কিনা তা এখনও নিশ্চিত নয়। বিসিবি এখনও তার ভূমিকা নির্ধারণ করেনি। অর্থাৎ জাতীয় দল নাকি ডেভলপমেন্ট স্তর, কোন পর্যায়ে তিনি দায়িত্ব পালন করবেন তা জানা নিয়ে রয়েছে অপেক্ষা। সিডন্স অবশ্য জানিয়েছেন, যেকোনো পর্যায়ে কাজ করতে মুখিয়ে আছেন তিনি। জালাল বলেছেন, ৫৭ বছর বয়সী সিডন্সের ভূমিকা সম্পর্কে শিগগিরই জানানো হবে গণমাধ্যমকে, ‘আজ (বৃহস্পতিবার) ছিল এখানে তার প্রথম দিন।

তিনি স্টেডিয়ামে এসে ম্যাচ উপভোগ করে আনন্দ পেয়েছেন। তার সঙ্গে আমাদের এখনও কোনো আনুষ্ঠানিক আলাপ হয়নি। আমরা শিগগিরই তার সঙ্গে বসব এবং তার দায়িত্ব নিয়ে আলোচনা করব। এরপর সবাইকে (গণমাধ্যম) এ ব্যাপারে অবহিত করা হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকায় যানজট

৫ ফেব্রুয়ারি, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ