Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এতদিন পর নৌকা এগিয়ে

ইউপি নির্বাচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

ষষ্ঠ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিজয়ের দিক থেকে আবারও স্বতন্ত্র প্রার্থীদের পেছনে ফেলেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীরা। ইসি সূত্র জানায়, ষষ্ঠ ধাপে আওয়ামী লীগের ১১৭টি, স্বতন্ত্র প্রার্থী ৯৫টি, জাতীয় পার্টি ৩টি (জাপা) ও জাতীয় পার্টি (জেপি) ১টি ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছে।

গত সোমবার সারাদেশে ২১৮ ইউপিতে ভোট হওয়ার কথা থাকলেও আদালতের নিষেধাজ্ঞা থাকায় ২১৬টি ইউপিতে ভোটগ্রহণ হয়। চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন দলীয় প্রতীকে অনুষ্ঠিত হয়েছে। তবে নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হয়েছে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে। প্রথম চার ধাপে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা জয়ের দিক দিয়ে এগিয়ে থাকলেও, পঞ্চম ধাপে জয়ে এগিয়ে ছিলেন স্বতন্ত্র প্রার্থীরা। ষষ্ঠ ধাপে আবারও এগিয়ে নৌকা প্রতীকে নির্বাচন করা চেয়ারম্যান প্রার্থীরা।

গত ৫ জানুয়ারি দেশের ৭০৭টি ইউপিতে পঞ্চম ধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ৬৯২টি ইউপিতে বিজয়ীদের মধ্যে স্বতন্ত্র ৩৪৬ জন, আওয়ামী লীগ মনোনীত ৩৩১ জন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ২ জন, জাতীয় পার্টি ২ জন ও বাংলাদেশ জাতীয় পার্টির ১ জন প্রার্থী রয়েছেন।

২৬ ডিসেম্বর চতুর্থ ধাপে দেশের ৮৩৬টি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৭৯৬টি ইউপির ফলাফলের তথ্য জানায় ইসি। এতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত ৩৯৬ জন প্রার্থী জয় পান। আর স্বতন্ত্র প্রার্থী জয় পেয়েছেন ৩৯০ ইউপিতে। এছাড়া ইসলামী আন্দোলন ২, জাকের পার্টি ১, জাতীয় পার্টি (জাপা) ৬ এবং বাংলাদেশ জাতীয় পার্টির (জেপি) ১ জন জয় পান।

গত ২৮ নভেম্বর অনুষ্ঠিত তৃতীয় ধাপের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীরা চেয়ারম্যান পদে জয় পেয়েছেন ৫২৫টিতে, অপরদিকে স্বতন্ত্র প্রার্থীরা চেয়ারম্যান পদে জয় পেয়েছে ৪৪৬টিতে। এছাড়া জাতীয় পার্টি ১৭টি, ১টি করে ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ, ওয়ার্কার্স পার্টি, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) মনোনীত প্রার্থীরা।

গত ১১ নভেম্বর অনুষ্ঠিত দ্বিতীয় ধাপের নির্বাচনে ৮৩৪টি ইউপির মধ্যে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীরা চেয়ারম্যান পদে জয় পেয়েছেন ৪৮৬টিতে। আর ৩৩০টিতে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন। এছাড়া জাতীয় পার্টির প্রার্থীরা ১০টি ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছেন, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থীরা ৪টি ইউপিতে চেয়ারম্যান পদে জয় পান। জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ জাতীয় পার্টি (জেপি), খেলাফত মজলিশ ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ১টি করে ইউপিতে চেয়ারম্যান পদে জয় পেয়েছে।

গত ২১ জুন অনুষ্ঠিত প্রথম ধাপের অনুষ্ঠিত নির্বাচনে ২০৪টি ইউপির মধ্যে ১৪৮টি ইউপিতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জয় পান। স্বতন্ত্র প্রার্থী জয় পান ৪৯ জন। এছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশ জয় পেয়েছে ১ ইউপিতে, জাতীয় পার্টি (জেপি) ও জাতীয় পার্টি (জাপা) ৩টি করে ইউপিতে জয় পায়। এখন পর্যন্ত পাঁচটি ধাপের ইউপি ভোট সম্পন্ন হয়েছে। আগামী ৭ ফেব্রুয়ারি সপ্তম ধাপে ১৩৮টি ও ১০ ফেব্রুয়ারি ৮ ইউপিতে ভোটগ্রহণ করবে ইসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউপি নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ