Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন ২৪ ঘন্টার ব্যাবধানে ৪ গুন বাড়ল একমাসে শনাক্তের হার ৪% থেকে ৪৫%

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২২, ২:২৫ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন ২৪ ঘন্টার ব্যাবধানে ৪ গুন বৃদ্ধি পেয়ে ৮৯ থেকে ৩৫৫’তে উন্নীত হল। ফলে চলতি মাসের ৩০ দিনে ২ হাজার ৬৪৫ জন সহ বরিশাল বিভাগের ৬ জেলায় আক্রান্তের সংখ্যা ৪৮ হাজার অতিক্রম করে আরো ২৪৫ যোগ হল। রোববার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় নতুন আক্রান্তদের মধ্যে বরিশাল মহানগরীতেই ৪৯ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। মহানগরী ছাড়াও খুলনাÑবাগেরহাটের সীমান্তবর্তি পিরোজপুর ও তৎসংগ্ন ঝালকাঠীতেও পরিস্থিতি অবনতিশীল। পটুয়াখালী ও ভোলা সহ সমগ্র দক্ষিণাঞ্চলেই করোনা সংক্রমন ক্রমান্বয়ে বাড়লেও কোথাও নুন্যতম কোন স্বাস্থ্যবিধির অস্তিত্ব খুজে পাওয়া যাচ্ছেনা।
দক্ষিণাঞ্চলের ৬ জেলায় এখনো করোনা শনাক্তের হার ৪৫%। যা গত ১ জানুয়ারী ছিল ৩.৭৭%, ৫ জানুয়ারী ৭.৩৪%, ১০ জানুয়ারী ৭.০৯%, ১৫ জানুয়ারী ৯.০৯%, ১৮ জানুয়ারী ১৩.৮৬%, ২০ জানুয়ারী ২৫.৩৮%, ২৫ জানুয়ারী ৩৭.২৬%, ২৮ জানুয়ারী ৪৬.৫৩%, এবং ২৯ জানুয়ারী ৪৪.৯৫%। যারমধ্যে পটুয়াখালী বাদে অন্য সবগুলো জেলাতেই শনাক্তের হার ৪৫%-এর বেশী। তবে এঅঞ্চলে এখনো নমুনা পরিক্ষার সংখ্যা তলানীতেই রয়েছে। গত শুক্রবার পিরোজপুর জেলায় কোন নমুনা পরিক্ষাই হয়নি। বরগুনাতে মাত্র ১ জনের নমুনা পরিক্ষায় ফলাফল ছিল পজিটিভ। ঐদিন ভোলাতে শনাক্তের হার ছিল ৪৮.৫৭%। যা দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ।
এদিকে গত ২৪ ঘন্টায় মহানগরী সহ বরিশাল জেলায় শনাক্তের সংখ্যা ছিল ১৩৬। এনিয়ে জেলাটিতে মোট শনাক্তের সংখ্যা দাড়াল ১৯ হাজার ৫৩৭ জনে। এরমধ্যে মহানগরীতেই আক্রান্ত সাড়ে ১১ হাজারেরও বেশী। আর মহানগরীতে ১০২ জন সহ এ জেলায় মারা গেছেন ২৩০ জন। গত ২৪ ঘন্টায় বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটের মেডিকেল অফিসার ও মেহেদিগঞ্জ উপজেলা হাসপাতালের একজন চিকিৎসক সহ আরো ১১ জন স্বাস্থ্য কর্মকর্তাÑকর্মচারী করোনা সংক্রমনের শিকার হয়েছেন।
বরিশালের পরেই সর্বোচ্চ সংক্রমন সংখ্যাটা দ্বীপ জেলা ভোলাতে। গত ২৪ ঘন্টায় ৩৭ জন সহ জেলাটিতে মোট ৭ হাজার ২৪৯ জন করোনা সংক্রমনের শিকার হয়েছে। জেলাটিতে ইতোমধ্যে মারা গেছেন ৯৩ জন। খুলনা-বাগেরহাট সংলগ্ন পিরোজপুরে গত ২৪ ঘন্টায়ই ৬৪ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৮৮২ । মৃত্যু হয়েছে ৮৩ জনের।
পটুয়াখালীতেও গত ২৪ ঘন্টায় ৪০ জন সহ এপর্যন্ত ৬ হাজার ৫৫৩ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১০৯ জন। দক্ষিণাঞ্চলের গড় সর্বাধীক সংক্রমন হারের সবচেয়ে ছোট জেলা ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় নতুন করে ৫৬ জনের দেহে করোনা পাজিটিভ শনাক্ত হয়েছে। জেলাটিতে ইতোমধ্যে ৪ হাজার ৯৫১ জন আক্রান্তের মধ্যে ৬৯ জনের মৃত্যু হয়েছ । আর এ অঞ্চলের সর্বাধীক মৃত্যুহারের বরগুনাতেও গত ২৪ ঘন্টায় নতুন করে ২২ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। জেলাটিতে এপর্যন্ত ৪ হাজার ১৩৩ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ৯৯ জন।
আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় ৪৫ জন সহ এ পর্যন্ত সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ৪৫ হাজার ৩০ জন। তবে গত ২৪ ঘন্টায় বরিশাএল ৪০ জন ও পটুয়াখালীতে ৫ জন ছাড়া নএ অঞ্চলেল অন্যকোন জেলার নাম নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ