Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনের মহাকাশ গবেষণা মানবজাতির কি কাজে লাগে?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ১:৫৭ পিএম

শুক্রবার ‘চীনের মহাকাশ গবেষণা- ২০২১’ শীর্ষক শ্বেতপত্র প্রকাশিত হয়েছে। এটি হল চীনের প্রকাশিত পঞ্চম মহাকাশ-বিষয়ক শ্বেতপত্র। এটি ১১টি দিক থেকে গত ৫ বছরে মহাকাশ বিজ্ঞান, মহাকাশ প্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে অর্জিত সাফল্য তুলে ধরেছে এবং আগামী ৫ বছরে চীনের মহাকাশ উন্নয়নের দিক নির্দেশনা দিয়েছে।

উল্লেখ্য, শ্বেতপত্রে প্রথমবারের মতো উল্লেখ করা হয় যে, মহাকাশ খাতে মানবজাতির অভিন্ন ভাগ্যের কমিউনিটি গঠন জোরদার করবে। যা চীনের উন্মুক্তকরণ মনোভাবের প্রতিফলন। সিএমজি সম্পাদকীয় এসব কথা বলেছে। মহাকাশ মানবজাতির সবার। তাই মহাকাশ কার্যক্রম মানবজাতির জন্য কল্যাণকর হতে হবে। মহাকাশ-সংক্রান্ত কাজে চীনের উন্মুক্তকরণ ও সহযোগিতার ইচ্ছা সারা বিশ্ব দেখতে পায়।

২০১৬ সাল থেকে এই পর্যন্ত চীনের ১৯টি দেশ ও অঞ্চল, ৪টি আন্তর্জাতিক সংস্থার সঙ্গে ৪৬টি মহাকাশ সহযোগিতা চুক্তি ও স্মারকলিপি স্বাক্ষর করেছে, মহাকাশ পরিচালনায় সহযোগিতা জোরদার করেছে এবং দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সহযোগিতা-ব্যবস্থার মাধ্যমে আন্তর্জাতিক সহযোগিতা করেছে।

আগামী ৫ বছরে বিশ্বের মহাকাশ খাতে চীনের আরো উন্মুক্তকরণ মনোভাব দেখা যাবে। বিশ্ব দেখবে চীন কিভাবে টেকসইভাবে মানবজাতির জন্য আরো বেশি কল্যাণ সৃষ্টি করে এবং মানবজাতির যৌথ উন্নয়ন জোরদার করে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানবজাতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ