Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিরগিজস্তান, উজবেকিস্তান ও কাজাখস্তানে বিদ্যুৎ বিপর্যয়ে লাখ লাখ মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২২, ৮:২৫ পিএম

মধ্য এশিয়ার ৩ দেশ কিরগিজস্তান, উজবেকিস্তানের রাজধানীসহ ও কাজাখস্তানের বাণিজ্যিক নগরী আলমাতি ব্যাপক বিদ্যুৎ বিপর্যয়ের মধ্যে পড়েছে। আজ মঙ্গলবার দেশগুলোতে অনির্দিষ্ট দুর্ঘটনার কারণে বিদ্যুৎ বিপর্যয় শুরু হয়। এতে ভোগান্তিতে পড়েছে সেখানকার লাখ লাখ মানুষ। দেশগুলোর সাবেক কর্মকর্তাদের বরাত দিয়ে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে উজবেকিস্তানের জ্বালানি মন্ত্রী একটি বিবৃতিতে জানান, কাজাখস্তানের পাওয়ার গ্রিডে একটি দুর্ঘটনার কারণে বিদ্যুৎ বিভ্রাটের সূত্রপাত হয়।

বিবৃতিতে বলা হয়, কাজাখস্তানের পাওয়ার গ্রিডে একটি বড় দুর্ঘটনার ফলে, আলমাতি, শ্যামকেন্ত, তারাস, তুরকিস্তান ও তৎসংলগ্ন এলাকায় বিদ্যুৎ বিভ্রাট হয়েছে। অনির্দিষ্ট দুর্ঘটনার কারণে সমন্বিত বিদ্যুৎ গ্রিডের সঙ্গে সংযুক্ত উজবেক পাওয়ার গ্রিড ক্ষতিগ্রস্ত হয়েছে। যার ফলে ভোল্টেজে বড় পরিবর্তন দেখা দিয়েছে।

কিরগিজস্তানের জ্বালানি মন্ত্রণালয়ের মুখপাত্র এএফপিকে টেলিফোনে বলেন, আঞ্চলিক বিদ্যুৎ গ্রিডে দুর্ঘটনার কারণে বিদ্যুৎ বিপর্যয় হয়েছে। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ বিপর্যয়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ