Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুন্নী অধ্যুষিত মসুলে লড়াই করছে শিয়া মিলিশিয়ারাও

ইরাকী প্রধানমন্ত্রী অঙ্গীকার রক্ষা করেননি

প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরাকের একটি শিয়া মিলিশিয়া গোষ্ঠী বলছে, তারা মসুলে ইসলামিক স্টেটের বিরুদ্ধে অভিযানে অংশ নিচ্ছে। শিয়া-প্রধান পপুলার মোবিলাইজেশন ফোর্স সদস্যরা বলছে, তারা মসুল শহরের ৬০ কিলোমিটার পশ্চিমের তাল-আফার শহরের দিকে অগ্রসর হচ্ছে। এই ব্রিগেডের লক্ষ্য হচ্ছে, সিরিয়া থেকে মসুলে ইসলামিক স্টেটের রসদপত্র সরবরাহের একটি পথ বন্ধ করে দেয়া। এই প্রথম আইএসের বিরুদ্ধে ইরাকি সরকারি বাহিনীর কোন অভিযানে শিয়া মিলিশিয়ারা কোন ভূমিকা রাখছে। এই অভিযানে শিয়াদের অংশগ্রহণ একটি বিতর্কিত বিষয়। কারণ মসুল একটি সুন্নী-সংখ্যাগরিষ্ঠ শহর এবং ইরাকী প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি আগেই অঙ্গীকার করেছেন যে, শিয়া যোদ্ধারা ওই শহরে ঢুকবে না। মসুল পুনর্দখলের লড়াইয়ে শিয়া মিলিশিয়ারা জড়িত হলে জাতিগত সঙ্ঘাত শুরু হবার আশঙ্কা করেছেন অনেকেই। এর বিরোধিতা করে আসছে সুন্নী আরব রাজনীতিবিদরা এবং ইরাকি কুর্দীরাও। এছাড়া তুরস্কও এর বিরোধিতা করে আসছে। ইরাকের ভেতরে এখন তুরস্কের সেনাও মোতায়েন আছে।
এর আগে মার্কিন নেতৃত্বাধীন কোয়ালিশন বলছে, তারা তাদের বিজিত অবস্থানগুলো সংহত করার স্বার্থে অভিযানে সাময়িক বিরতি দিয়েছে। জাতিসংঘ বলেছে, তাদের কাছে বিশ্বাসযোগ্য তথ্য আছে যে, ইসলামিক স্টেট গোষ্ঠী মানব-ঢাল হিসেবে ব্যবহারের জন্য মসুলের আশপাশ থেকে হাজার হাজার লোককে অপহরণ করেছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুন্নী অধ্যুষিত মসুলে লড়াই করছে শিয়া মিলিশিয়ারাও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ