Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুপার ক্লাসিকোয় বদলার সুর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

এ মৌসুমে বার্সেলোনা সমর্থকেরা উল্লাস করার সুযোগ খুবই কম পেয়েছেন। মৌসুমের শুরুতেই লিওনেল মেসিকে ক্লাব ছাড়তে দেখা গেছে। লা লিগায় শিরোপাদৌড়ে অনেকটাই ছিটকে গেছে কাতালান ক্লাব। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ পড়ে এখন ইউরোপা লিগে বার্সা। এর মধ্যে সান্ত¡না হতে পারত চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে জয়। কিন্তু ঘরের মাঠে রিয়ালের কাছে হেরে বসে চাকরি হারিয়েছেন সাবেক কোচ রোনাল্ড কোমান। তবে ২-১ ব্যবধানে হারের সে ফলকে অবশ্য অন্যায় মনে হয়েছে জেরার্ড পিকের। বার্সেলোনার এই ডিফেন্ডার সে অন্যায়ের বদলা নিতে চান আজ। সউদী আরবের রিয়াদে আয়োজিত হচ্ছে স্প্যানিশ সুপার কাপ। সুপার কাপের প্রথম সেমিফাইনালে বাংলাদেশ সময় রাত ১টায় রিয়ালের মুখোমুখি বার্সেলোনা। এই উত্তাপ ছড়ানোর ম্যাচটিকে ‘সুপার ক্ল্যাসিকো’তো বলা যেতেই পারে!
এ ম্যাচে সম্পূর্ণ ভিন্ন এক বার্সেলোনাকে দেখা যাবে বলে সতর্ক করেছেন পিকে। মুভিস্টারকে এই ডিফেন্ডার বলেছেন, ‘তারা প‚র্ণ ৩ পয়েন্ট পেয়েছে, এটা অন্যায়। সার্জিনিও দেস্তের একটা ঘটনা মনে আছে এবং ম্যাচে প্রথম যেবার আক্রমণ করেছে, তাতেই গোল পেয়েছে। আমরা তখন অনেক সমস্যায় জর্জরিত ছিলাম। কিন্তু পরিস্থিতি অনেক বদলে গেছে।’ বার্সেলোনা লিগে নবম, এই অবস্থায় দায়িত্ব নিয়ে ৮ ম্যাচে ১৫ পয়েন্ট এনে দিয়েছেন নতুন কোচ জাভি। পরিসংখ্যানের দিক থেকে খুব একটা আহামরি না শোনালেও এতেই লিগ টেবিলে ছয়ে চলে এসেছে বার্সা।
তবে এতেও যে রিয়ালের সঙ্গে ব্যবধান কমেছে, এমন নয়। অক্টোবরের সে ম্যাচ শেষে রিয়ালের সঙ্গে বার্সেলোনার ৫ পয়েন্টের ব্যবধান ছিল। আর এখন লিগে বার্সেলোনা ও রিয়ালের মধ্যে ১৭ পয়েন্টের ব্যবধান। তবে পিকে পরিস্থিতির বদল বলতে নিজেদের স্কোয়াডের কথাই বলেছেন। জানুয়ারির দলবদলে নতুন করে দুজন খেলোয়াড় পেয়েছে বার্সেলোনা। পুরোনো মুখ দানি আলভেজ যুক্ত হয়েছেন ক্লাবে। আর সেই সঙ্গে ম্যানচেস্টার সিটি থেকে ফেরান তোরেস শক্তি বাড়িয়েছেন আক্রমণে। পিকেও তাই সুপার কাপ জেতার স্বপ্ন দেখছেন, ‘এটা একটা ট্রফি এবং আমরা অতীতের মতোই এটার জন্য লড়ব। এই শিরোপা জেতার জন্য অনেক প্রেরণা পাচ্ছি। এটা সেমিফাইনাল, এটা এল ক্লাসিকো এবং এটা কঠিন একটা ম্যাচ হবে। তবে বিশ্বাস করি, আমরা ভালো ছন্দে আছি। আমরা উন্নতি করছি। আমি আশাবাদী, আমরা ভালোভাবেই লড়ব। ফাইনালে উঠব।’
নিজেদের নিয়ে আত্মবিশ্বাসী হলেও প্রতিপক্ষকে হেলা করছেন না পিকে। লা লিগায় বহুদিন ধরেই শীর্ষস্থানে আছে রিয়াল। এ মৌসুমে বার্সেলোনা দল হিসেবে যত গোল করেছে, রিয়ালের আক্রমণের দুই তারকা করিম বেনজেমা ও ভিনিসিয়ুস জুনিয়রই এর চেয়ে বেশি গোল করেছেন। বার্সেলোনা কিংবদন্তি তাই প্রতিপক্ষকে সম্মান দিচ্ছেন।
‘ওরা ওদের সাফল্য এনে দেওয়া ভিত্তিটাকে ধরে রেখেছে। ওদের মিডফিল্ড, কাসেমিরো, টনি ক্রুস, লুকা মদ্রিচ, ওরা একে অপরকে ভালোমতো জানে এবং এত বছর ধরে অনেক ভালো পারফর্ম করছে। বেনজেমা ও ভিনিসিয়ুসও গোল ও খেলার দিক থেকে অনেক ভালো করছে। লড়াইটা জম্পেশ হবে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপার ক্লাসিকো

১২ জানুয়ারি, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ