Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ম্যাচের মাঝেই স্লাে ওভার-রেটের শাস্তি!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

নির্ধারিত সময়ে ওভার শেষ করতে না পারলে নানা ধরণের শাস্তি পেয়ে থাকে দলগুলো। সংশ্লিষ্ট দলের ক্রিকেটারদের জরিমানা, পয়েন্ট কেটে নেওয়া হতে শুরু করে অধিনায়কদের পড়তে হয় নিষেধাজ্ঞার খড়গে। তবে এবার ম্যাচের মাঝেই স্লাে ওভার-রেটের জন্য শাস্তিবিধান চালু করেছে আইসিসি। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে আইসিসি। এছাড়া উভয় ইনিংসের মাঝপথে আড়াই মিনিটের বাড়তি পানিপানের বিরতির কথাও নতুন প্লেয়িং কন্ডিশনে উল্লেখ করা হয়েছে। যদিও তা নির্ভর করবে সিরিজের আগে দুই দলের সম্মতির উপর।

আইসিসির প্লেয়িং কন্ডিশনে ১৩.৮ ধারা অনুযায়ী নির্ধারিত সময় অনুযায়ী ফিল্ডিং দলকে ইনিংসের শেষ ওভারের অন্তত প্রথম বল করার মতো অবস্থানে থাকতে হবে। অন্যথায় শাস্তি পেতে হবে দলটিকে। নতুন নিয়ম অনুযায়ী, এ সময়ে যদি পরিস্থিতি এমন না হয় তাহলে শেষ সময়ের প্রতি ওভারের জন্য ৩০ গজ বৃত্তের বাইরে একজন খেলোয়াড় কম রাখতে হবে। এটাই হবে তাদের ম্যাচের মাঝেই শাস্তি। সম্প্রতি ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট ‘দ্য হান্ড্রেডে’ এমন নিয়ম প্রয়োগ করে সাফল্য পেয়েছে ইসিবি। তাতেই অনুপ্রাণিত হয়ে নতুন এ শাস্তির বিধান করেছে বিশ্বক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।
আগামী ১৬ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া জ্যামাইকায় ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজে প্রথমবার এ প্রয়োগ করা হবে নতুন নিয়ম। একই সঙ্গে ১৮ জানুয়ারি থেকে সেঞ্চুরিয়ানে শুরু হতে যাওয়া দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ মেয়েদের টি-টোয়েন্টি ক্রিকেটেও চালু হবে এই নিয়ম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যাচের মাঝেই স্লাে ওভার-রেটের শাস্তি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ