Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার জর্জ ফ্লয়েডের চার বছরের নাতনিকে গুলি

ব্ল্যাক লাইভস আন্দোলনে অংশ নেয়ার বদলা?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১১:৫৬ পিএম

এবার আমেরিকায় বন্দুকের নিশানায় সেই জর্জ ফ্লয়েডের চার বছরের নাতনি। অভিযোগ, নতুন বছরের প্রথমে নিজের ঘরে ঘুমন্ত অবস্থায় শিশু আরিয়ানা ডিলানের বুক-পেট ফুঁড়ে বেরিয়ে যায় গুলি। প্রাণ বাঁচাতে তার জটিল অস্ত্রোপচার করতে হয় বলে পরিবার সূত্রে খবর।

আরিয়ানা ডিলান, বয়স মাত্র চার। নববর্ষের প্রথম রাতে টেক্সাসে বাড়ির তিন তলায় নিজের ঘরে বাবা-মায়ের সঙ্গে ঘুমোচ্ছিল সে। রাত তিনটের সময় রক্তাক্ত অবস্থায় জেগে ওঠে। তার কান্না শুনে পরিবারের বাকি সদস্যরাও জেগে যায়। আরিয়ানা দাবি করে, তাকে মারা হয়েছে। সঙ্গে সঙ্গে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। জটিল অস্ত্রপোচার করে প্রাণ বাঁচানো সম্ভব হয় আরিয়ানার। ফ্লয়েডের পরিবারের অভিযোগ, তাদের পরিবারকে টার্গেট করা হয়েছিল। এটা উদ্দেশ্যপ্রণোদিত হামলা। খবর পেয়েও অনেক দেরিতে আসে পুলিশ। আর পুলিশের এমন আচরণ নিয়ে ক্ষুব্ধ জর্জ ফ্লয়েডের পরিবার।

হামলা প্রসঙ্গে আরিয়ানার বাবা ডেররিক ডিলানের দাবি, ‘প্রথমে আমিও বিশ্বাস করিনি। পরে মেয়েকে রক্তাক্ত দেখে বিশ্বাস হয়। ও জানে না কী হয়েছিল, কারণ ও ঘুমোচ্ছিল।’ তার দাবি, ফ্লয়েডের আত্মীয়দের নিশানা করা হচ্ছে। রাত তিনটে নাগাদ এ ঘটনা ঘটলেও সকাল ৭টা পর্যন্ত পুলিশ কোনো পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ আরিয়ানার পরিবারের। অভিযোগ প্রসঙ্গে হাউস্টন পুলিশ প্রধান টনি ফিনার বলেন, ‘পুলিশ দেরিতে পৌঁছেছে বলে খবর পেয়েছি। তদন্ত করে দেখা হচ্ছে পুরো বিষয়টি। বাচ্চা মেয়েটি দ্রুত সুস্থ হয়ে উঠুক এই কামনা করি। আমরা ওর পরিবারের পাশে আছি। দ্রুত দোষীকে খুঁজে বের করা হবে’।

কিন্তু কে এই জর্জ ফ্লয়েড, মনে আছে কি? ২০২০ সালের মে মাসে আমেরিকার একটি ভিডিও ভাইরাল হয়। যেখানে দেখা গিয়েছিল, মিনেপোলিসের পুলিশ কর্মকর্তা ডেরেক চাইভিন হাঁটু দিয়ে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের শ্বাসরোধ করে রেখেছেন। জর্জ ফ্লয়েড বারংবার অনুরোধ করছিলেন শভিনের কাছে যে তিনি শ্বাস নিতে পারছেন না। কিন্তু শভিন হাঁটু সরাননি। প্রায় সাড়ে ন’মিনিট এভাবে থাকার পর মৃত্যুর কোলে ঢলে পড়েন ফ্লয়েড। এর পরই গোটা বিশ্বে ‘বø্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন শুরু হয়। সেই চাপে অভিযুক্ত পুলিশ কর্মকর্তার ২০ বছরের জেল হয়।

উল্লেখ্য, আরিয়ানার দাদি লাটনিয়া সম্পর্কে জর্জের বোন হন। ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে পরিবারের সঙ্গে অংশ নিয়েছিল শিশু আরিয়ানাও। সেই বদলা নিতেই কি এই হামলা? উত্তর দেবে সময়। সূত্র : রয়টার্স, এপি।



 

Show all comments
  • সনজীব দফাদার ৭ জানুয়ারি, ২০২২, ৭:১১ এএম says : 0
    এইবার জো বাইডেনের ভিসা বাতিল করে বাংলাদেশ সহ বিভিন্ন দেশে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা উচিৎ।
    Total Reply(0) Reply
  • Parvez Islam ৭ জানুয়ারি, ২০২২, ৭:১১ এএম says : 0
    জর্জ ফ্লয়েডের কেসে বিচার হইছে - বাইডেন হাঁটু গেড়ে ক্ষমাও চেয়েছেন , এটারও বিচার হবে - পারলে দেশের গুম গুলি নিয়ে লেখেন না ??
    Total Reply(0) Reply
  • Mahabub Alam ৭ জানুয়ারি, ২০২২, ৭:১২ এএম says : 0
    Very Bad news
    Total Reply(0) Reply
  • Iqbal Hossain ৭ জানুয়ারি, ২০২২, ৭:১৩ এএম says : 0
    Where the human rights???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ