Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুশফিকের মাইলস্টোন ম্যাচে অপেক্ষায় ব্রড

প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ইংল্যান্ড সফরে সাসেক্সের বিপক্ষে হোভে অনুষ্ঠিত তিনদিনের ম্যাচে ৬৩ এবং নর্দাম্পটনশায়ারের বিপক্ষে ট্রেন্টব্রীজে ১১৫ রানের নট আউট ইনিংসে লর্ডস টেস্টে অভিষেকের দাবিটা তুলেছিলেন মুশফিকুর রহিম। লর্ডস টেস্টে নামিয়ে দিলেন দলের সর্বকনিষ্ঠ ক্রিকেটার মুশফিকুর রহিমকে ! ১৬ বছর ২৬৭ দিন বয়সে লর্ডসে কনিষ্ঠতম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক হলো মুশফিকুর রহিমের। সেই ইংল্যান্ডের বিপক্ষেই আজ টেস্টের ফিফটি পূর্ন করতে যাচ্ছেন মুশফিকুর রহিম। বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে আশরাফুল (৬১),হাবিবুল বাশারের পর টেস্টের হাফ সেঞ্চুরি পূর্ন করতে যাচ্ছেন মুশফিকুর রহিম।
সাড়ে ১১ বছরের টেস্ট ক্যারিয়ারে ৫০তম ম্যাচের মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে মুশফিকুর আজ আর একটি মাইলস্টোনে দিতে যাচ্ছেন পা। চট্টগ্রাম টেস্টে ডিসমিসালের রেকর্ডে পাইলটকে ছাড়িয়ে তিন ফরমেটের ক্রিকেটে প্রথম বাংলাদেশী হিসেবে ৩’শ ডিসমিসাল পূর্ন করে আজ পাইলটের ৪৪ টেস্টে কিপিংকে ছাড়িয়ে যাচ্ছেন মুশফিকুর। ক্যারিয়ারের প্রথম ২টি টেস্ট খেলেছেন মুশফিকুর শুধুই ব্যাটসম্যান হিসেবে। গত বছরে তিনটি টেস্টে লিটনের হাতে কিপিং গøাভস তুলে দেয়া মুশফিকুর আজ ক্যারিয়ারে ৪৫তম বার টেস্টে কিপিং গøাভস পরে টপকে যাবেন পাইলটকে। বাংলাদেশের হয়ে টানা ৪৮ টেস্ট ম্যাচ খেলার রেকর্ডটা করে ফেলবেন এদিন। তবে মুশফিকুরের পঞ্চাশতম টেস্ট ম্যাচে ইংলিশ পেস বোলার স্টুয়ার্ট ব্রডের টেস্টের সেঞ্চুরি হচ্ছে না পূর্ন। মুশফিকুরের দেড় বছর পর টেস্ট অভিষেকে আলো ছড়ানো স্টুয়ার্ট ব্রড ৯৯ তম টেস্টে এসে থামলেন। বাড়ছে তার সেঞ্চুরির প্রতীক্ষা। গতকাল সংবাদ সম্মেলনে তা জানিয়ে দিয়েছেন অধিনায়ক অ্যালিস্টার কুকÑ‘আমরা এই ব্যাপারটি নিয়ে গত গ্রীষ্মের শেষভাগে কথা বলেছি। এই সফরের শুরুতেও কথা বলেছি। আমি নিশ্চিত ব্রড এই মাইলফলক ছুঁতে খুবই পছন্দ করবেন। কিন্তু তার ভবিষ্যতের দিকে তাকাতে হবে। আগামী ৬ সপ্তাহে কি পরিমাণ ক্রিকেট তিনি খেলতে পারবেন, সে বিষয়টিও তাকে বুঝতে হবে। কারন,যারা অভিজ্ঞ নয়, এমন বেশি বেশি ছেলেকে নিয়ে ভারতে যেতে চাইনা।’ তাহলে ভারত সফরে ব্রডের টেস্ট সেঞ্চুরি পূর্ন হচ্ছে।
এদিকে মুশফিকুরের মাইলস্টোন ম্যাচে এক ভেন্যুতে টেস্টে ৫০ উইকেটে সাকিবের দরকার ৬ উইকেট। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বাংলাদেশের সব ক’টি টেস্ট খেলা সাকিবই প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে গত বছর পূর্ন করেছেন টেস্টে হাজার রান। লাকি ভেন্যুতে প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে সেঞ্চুরির পাশে ৫ উইকেটের অল রাউন্ড পারফরমেন্স আছে যার ৫ বছর আগে, এই দু’টি মাইলস্টোনেও যে পা রাখার স্বপ্ন দেখাচ্ছে সেই মিরপুর শের-ইÑবাংলা স্টেডিয়াম। টেস্টে দ্বিতীয় বাংলাদেশী হিসেবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে হাজার রানের মাইলফলকে পৌছে যেতে তামীমের দরকার ১৭৬ রান। টেস্টে হাবিবুল বাশার এবং তামীম ইকবালের পর তৃতীয় বাংলাদেশী হিসেবে ৩ হাজারী ক্লাবের সদস্যপদে সাকিবের প্রয়োজন এখন ১২২ রান। মুশফিকুর রহিমের দরকার সেখানে ২৬৩ রান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুশফিকের মাইলস্টোন ম্যাচে অপেক্ষায় ব্রড
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ