Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গত এক বছরে সিলেটে বিভাগে করোনায় মৃত্যু হয়েছে ৯২০, শনাক্ত ৩৯৫৯৩

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২২, ৩:৫০ পিএম

গত এক বছরে করোনা আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৫৯৩ জন সিলেট বিভাগে। এই সময়ে করোনায় মৃত্যু বরণ করেছেন ৯২০ জন। সুস্থ হয়েছেন ৩৫ হাজার ৩৫২ জন। আক্রান্ত, মৃত ও সুস্থদের বেশিরভাগই সিলেটের বাসিন্দা। সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. হিমাংশু লাল রায় বলেন, গত বছর করোনা সংক্রমণ বাড়ার কারণ ছিল ডেল্টা ভ্যারিয়েন্ট। যে কারণে মৃত্যুর হার ছিল বেশি। তবে টিকা দেওয়া কার্যক্রম শুরুর পর থেকে কমেছে মৃত্যুর হার। সিলেট বিভাগে গত জানুয়ারি মাসে করোনা শনাক্ত হয়েছে ৫০৯ জনের। এর মধ্যে মৃত্যু হয়েছে ১২ জনের। ফেব্রুয়ারি মাসে করোনা শনাক্ত হয়েছে ৩০৩ জনের। এই মাসে মৃত্যু হয়েছে তিন জনের। মার্চ মাসে করোনা শনাক্ত হয়েছে এক হাজার ১৮৬ জনের, মৃত্যু হয়েছে ১২ জনের। এপ্রিল মাসে করোনা শনাক্ত হয়েছে তিন হাজার ২০১ জনের, মৃত্যু হয়েছে ৬০ জনের। মে মাসে করোনা শনাক্ত হয়েছে দুই হাজার চার জনের, এর মধ্যে ৫৯ জনের মৃত্যু হয়েছে। জুন মাসে করোনা শনাক্ত হয়েছে তিন হাজার ২৮৫ জনের। মৃত্যু হয়েছে ৬৯ জনের। জুলাই মাসের্ করোনা শনাক্ত হয়েছে রেকর্ড সংখ্যক । এই মাসে ১৪ হাজার ৪৭১ জন আক্রান্ত হন। মৃত্যু হয়েছে ২২৪ জনের। আগস্ট মাসে শনাক্ত হয়েছে ১২ হাজার ৫৩১ জন, মৃত্যু হয়েছে ৩৭৩ জনের। এটাই ছিল সর্বোচ্চ মৃত্যু। সেপ্টেম্বর মাসে শনাক্ত হয়েছেন এক হাজার ৬১১ জন, মৃত্যু হয়েছে ৮৮ জনের। অক্টোবর মাসে শনাক্ত ২৮৭ জন, মৃত্যু হয়েছে ১২ জনের। নভেম্বর মাসে শনাক্ত হয়েছেন ৯৯ জন, মৃত্যু হয়েছে পাঁচ জনের। ডিসেম্বর মাসে শনাক্ত ১০৬ জন, মৃত্যু হয় পাঁচ জনের।
বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ২০২১ সালে সিলেট বিভাগে করোনা আক্রান্তদের মধ্যে ৮৯ শতাংশ ছিল সিলেটের বাসিন্দা। সিলেট করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৮২৮ জন। এ ছাড়া সুনামগঞ্জে তিন হাজার ৭৩৮ জন, হবিগঞ্জে চার হাজার ৭১৩ জন এবং মৌলভীবাজারে ছয় হাজার ৩১৪ জন। সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে গত জুলাই মাসে। এই মাসে প্রায় সাড়ে ১৪ হাজার করোনা রোগী শনাক্ত হন সিলেট বিভাগে। একই বছর করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন ৯২০ জন। এর মধ্যে সিলেট ৭৮৯, হবিগঞ্জে ৩২, সুনামগঞ্জে ৪৯ ও ৫০ জনের মৃত্যু হয় মৌলভীবাজারে। গত আগস্ট মাসে ৩৭৩ জনের সর্বোচ্চ মৃত্যু হয়। এ ছাড়া ২০২১ সালে করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন ৩৫ হাজার ৩৬২ জন। সুস্থদের মধ্যে সিলেট ২৩ হাজার ২৪ জন, সুনামগঞ্জে তিন হাজার ৬৮২ জন, হবিগঞ্জে দুই হাজার ৯২৯ জন এবং পাঁচ হাজার ৭২৭ জন মৌলভীবাজারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ