Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাম্প্রদায়িক সম্প্রীতির বিরল নজির পাকিস্তানে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ৩:৪৪ পিএম

বদলাচ্ছে পাকিস্তান! হিন্দু মন্দির গুড়িয়ে দিয়েছিল উগ্রবাদিরা। এক বছরের মধ্যে বিপুল অঙ্কের টাকা খরচ করে ১০০ বছরের প্রাচীন মন্দির পুনর্নির্মাণ করে দিয়েছে ইমরান খানের সরকার। শুধু সারিয়ে তোলা নয়, বছরের শুরুতেই ভারত-আমেরিকা-সউদী আরবের অন্তত এক হাজার পুন্যার্থী প্রার্থনা করেছেন সেই মন্দিরে। ভিন দেশ থেকে আসা দর্শনার্থীদের জন্য কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে পাক সরকার।

খাইবার পাখুতুনখোয়া প্রদেশের করক জেলার টেরি গ্রামে মহারাজ পরমহংসজির শতাব্দী প্রাচীন মন্দির রয়েছে। ১৯৯৭ সালে মন্দির গুড়িয়ে দিয়েছিল মৌলবাদীরা। সেখানে রয়েছে মহারাজ পরমহংসজির সমাধিও। ২০২০ সালের ৩০ ডিসেম্বর সমাধিতে হামলা চালায় উন্মত্ত জনতা। অভিযোগ, জামায়েত উলেমা-ই-ইসলাম-ফজল গোষ্ঠীর নেতৃত্বে ভেঙে ফেলা হয় সেই সমাধিও। এ নিয়ে তুমুল বিতর্ক হয়েছিল। প্রায় সাড়ে তিন কোটি টাকা খরচ করে গত এক বছরে সমাধিস্থল পুনর্নির্মাণ কররে ইমরান সরকার।

শনিবার থেকে সেই মন্দিরেই শুরু হয়েছে উপাসনা। ধর্মীয় অনুষ্ঠান চলবে রোববার দুপুর পর্যন্ত। ভারত, আমেরিকা, সউদী আরবের হিন্দুদের এই ধর্মীয় উপাচারে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়। সেই আমন্ত্রণে সাড়া দিয়ে পাকিস্তানে হাজির হয়েছেন ভারতের ২০০, দুবাইয়ের ১৫-সহ অন্যান্য দেশের প্রতিনিধিরা। তাদের নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করেছে পাক সরকার। সুরক্ষার দায়িত্ব রয়েছেন ৬০০ পাক রেঞ্জার্স, গোয়েন্দারা। পুলিশের তরফেও উচ্চ পদস্থ কর্তারা সেখানে হাজির রয়েছেন বলে খবর।

শনিবার ওয়াঘা সীমান্ত পেরিয়ে হিন্দু কাউন্সিল আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন ভারতীয়রা। সীমান্ত থেকে তাদের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। মন্দির পুনর্নির্মাণের পাশাপাশি পুন্যার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। যা দেখে ওয়াকিবহাল মহল বলছে, ভারত ‘মুসলিম বিদ্বেষী’ হয়ে উঠলেও উদার হচ্ছে পাকিস্তান। আর তাই এমন আয়োজন ইমরান সরকারের। সূত্র: টাইমস নাউ।



 

Show all comments
  • Nurun Nahar Begum ৩ জানুয়ারি, ২০২২, ৯:৪৯ এএম says : 0
    Assalamualaikum wa rahmatullah. I appreciate this unique initiative. Every religion has its own identity and rights that should be respected. I wish other countries will learn from this instance.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ