Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাদরাসা বোর্ডে পাসের হার ৯৩.২২ শতাংশ

জিপিএ-৫ ১৪ হাজার ৩১৩

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত চলতি বছরের দাখিল পরীক্ষায় পাসের হার ৯৩ দশমিক ২২ শতাংশ। গতবার এই হার ছিল ৮২ দশমিক ৫১ শতাংশ। এবার পাসের হার বেড়েছে ১০ দশমিক ৭১ শতাংশ। এবার এই বোর্ডের অধীনে জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ৩১৩ জন। গতবছর এই সংখ্যা ছিল ৭ হাজার ৫১৬ জন। এবার জিপিএ-৫ বেশি পেয়েছে ৬ হাজার ৭৯৭ জন।

গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবারের মাধ্যমিকের ফল প্রকাশ করেন। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর সংবাদ সম্মেলন করে এবারের ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি। করোনা সংক্রমণের ঝুঁকি কমাতে এ বছর পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। তিন ঘণ্টার পরিবর্তে পরীক্ষা হয়েছে দেড় ঘণ্টায়। কেবল তিনটি নৈর্বচনিক বিষয়ের পরীক্ষায় বসতে হয়েছে শিক্ষার্থীদের। বাংলা, ইংরেজির মত আবশ্যিক বিষয়গুলোতে এবার পরীক্ষা না নিয়ে আগের পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হয়েছে।

মাদরাসা শিক্ষা বোর্ডের ফলাফল বিশ্লেষণে দেখা যায়, চলতি বছর এই বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিল দুই লাখ ৯২ হাজার ৫৬৯ জন। এর মধ্যে পাস করেছে দুই লাখ ৭২ হাজার ৭২২ জন। গতবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল দুই লাখ ৭৬ হাজার ৮১৫ জন। উত্তীর্ণ হয়েছিল দুই লাখ ২৮ হাজার ৪১০ জন। এবার পাসের হার ৯৩ দশমিক ২২ শতাংশ। গতবছর এটি ছিল ৮২ দশমিক ৫১ শতাংশ। মাদরাসা বোর্ডে মোট পরীক্ষাথীর মধ্যে ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা ছিল বেশি। ১ লাখ ৪৪ হাজার ৪৮৭ জন ছাত্রের বিপরীতে ১ লাখ ৪৮ হাজার ৮২ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন।

মাদরাসা বোর্ডের অধীনে সর্বমোট ১৪ হাজার ৩১৩ জন পরীক্ষার্থী জিপিএ ৫ পেয়েছেন। সাধারণ শিক্ষা বোর্ডের মতো এখানেও এগিয়ে ছাত্রীরাই। ৮ হাজার ২০৬ জন ছাত্রীর বিপরীতে ৬ হাজার ১০৭ জন ছাত্র পেয়েছেন জিপিএ ৫। মাদরাসা বোর্ডে সর্বোচ্চ ফল অর্জনকারী শিক্ষার্থীর হার ৪ দশমিক ৮৯ শতাংশ। যার মধ্যে ছাত্রীদের জিপিএ ৫ পাওয়ার হার ৫ দশমিক ৫৪ শতাংশ, পিছিয়ে থেকে ছাত্রদের জিপিএ ৫ পাওয়ার হার ৪ দশমিক ২৩ শতাংশ।

এবছর সব শিক্ষা বোর্ড মিলিয়ে ৫ হাজার ৪৯৬টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাশ করেছে। তার মধ্যে সবার উপরে মাদরাসা শিক্ষা বোর্ড। শতভাগ পাশ করা প্রতিষ্ঠানের মধ্যে শুধুমাত্র এ বোর্ডেরই আছে ২ হাজার ৯৬৯টি। উল্টোদিকে সাধারণ শিক্ষা বোর্ডের শতভাগ পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যা ২ হাজার ৩৭৯টি। বাকি ১৪৮টি প্রতিষ্ঠান কারিগরি শিক্ষা বোর্ডের।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদরাসা বোর্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ