Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তালেবান সরকারকে স্বীকৃতি দিতে মস্কোর প্রতি আহ্বান কাবুলের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২১, ১০:২৭ এএম

জন্য মানবিক ত্রাণসাহায্য পাঠানোয় মস্কোর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছে আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকার।এই সরকার একইসঙ্গে তালেবানকে আফগানিস্তানের একমাত্র বৈধ সরকার হিসেবে স্বীকৃতি দেয়ার জন্যও মস্কোর প্রতি আহ্বান জানিয়েছে।

তালেবান সরকারের মুখপাত্র জবিহউল্লাহ মুজাহিদ বুধবার রুশ বার্তা সংস্থা স্পুৎনিককে দেয়াা সাক্ষাৎকারে এই আহ্বান জানান। তিনি আফগানিস্তানে রুশ ত্রাণ সাহায্যের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করে বলেন, রাশিয়া এ পর্যন্ত কয়েকবার আফগানিস্তানে মানবিক ত্রাণ পাঠিয়েছে এবং আমরা এজন্য মস্কোর কাছে কৃতজ্ঞ। মুজাহিদ বলেন, আমাদের দেশের জনগণ দীর্ঘমেয়াদি অর্থনৈতিক সংকটের মুখে পড়েছে এবং এক্ষেত্রে মস্কোর কাছে আমাদের প্রত্যাশা আরো অনেক বেশি।

তালেবান এমন সময় আফগানিস্তানে তাদের সরকারকে স্বীকৃতি দেয়ার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানাল যখন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি তার বার্ষিক সংবাদ সম্মেলনে বলেছেন, তালেবান সরকারকে স্বীকৃতি দেয়া যায় কিনা সে বিষয়ে রাশিয়া তার আন্তর্জাতিক শরীকদের সঙ্গে আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেবে।

চলতি বছরের ‌১৫ আগস্ট বিনা রক্তপাতে কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করে তালেবান। এরপর সেপ্টেম্বর মাসে তাদের মন্ত্রিসভার নাম ঘোষণ করে তালেবান।তবে আফগানিস্তানের তালেবান সরকারক এখন পর্যন্ত বিশ্বের কোনো দেশ স্বীকৃতি দেয়নি।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • jack ali ৩০ ডিসেম্বর, ২০২১, ১১:৩১ এএম says : 0
    মুসলিমরা কখনো কাফেরদের কাছে স্বীকৃতি চায় না. নবীজি সাল্লালাহ সালাম যখন মদিনাতে মুসলিম রাষ্ট্র গঠন করলেন তখন কি তিনি দুই পরাশক্তির কাছে স্বীকৃতি কে ছিলেন স্বীকৃতির দুই পরাশক্তির সাথে যুদ্ধ করেছেন উনার মৃত্যুর পর খোলাফায়ে রাশেদীন দুই পরাশক্তি কে ধ্বংস করে মুসলিমরা পরাশক্তিতে পরিণত হয়েছিল আফগানিস্তানের উচিত আল্লাহর কাছে স্বীকৃতি চাওয়া তাহাজ্জুদের নামাজ পড়ে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ