Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধান বিচারপতিকে ব্যবস্থা নিতে ৭৬ আইনজীবীর চিঠি

মুসলিম নির্মূলের ডাক : ভারতীয় দূতকে তলব পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

পাকিস্তানের ইসলামাবাদে নিযুক্ত ভারতের সিনিয়র ক‚টনীতিককে তলব করেছে পাকিস্তান সরকার। হরিদ্বারে অনুষ্ঠিত ‘ধর্ম সংসদে’ মুসলিম বিদ্বেষী বক্তব্যের প্রেক্ষিতেই এই তলব বলে জানা গিয়েছে। হিন্দুস্থান টাইমস জানায়, গত ১৭ থেকে ১৯ ডিসেম্বর উত্তরাখÐের হরিদ্বারের বেদ নিকেতন ধামে ধর্ম সংসদের আয়োজন করে হিন্দু রক্ষা সেনা। সেখানে উসকানিমূলক বক্তব্য পেশ করেছিলেন সাধুরা। পাকিস্তান সরকারের প্রতিক্রিয়ার বিষয়টি নিশ্চিত করেছে ডন পত্রিকাও।

ভারতীয় হাইকমিশনের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে ইসলামাবাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে ‘ভারতীয় মুসলিমদের বিরুদ্ধে হিন্দুত্ববাদী বিদ্বেষ’ ছড়ানো প্রসঙ্গে উদ্বেগের কথা জানানো হয়। বিষয়টি ভারত সরকারকেও জানাতে বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে ক‚টনীতিককে তলব করার বিষয়ে ভারতের তরফ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

হিন্দু রক্ষা সেনার প্রবোধানন্দ গিরি এবং অন্যান্য হিন্দুত্ববাদী ব্যক্তিত্বদের উল্লেখ করে পাকিস্তান এক বিবৃতিতে বলে, জাতিগত নির্ম‚লের ডাক দেয়ার পরও কেউ কোনো দুঃখ প্রকাশ করেনি বা ভারত সরকার এখনো পর্যন্ত তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। বিষয়টি খুবই নিন্দনীয়। জাতিসংঘ, ওআইসি ও সংশ্লিষ্ট মানবাধিকার সংস্থাসহ আন্তর্জাতিক স¤প্রদায়কে সংখ্যালঘুদের বিরুদ্ধে, বিশেষ করে মুসলমানদের বিরুদ্ধে সামষ্টিক ও নিয়মতান্ত্রিক মানবাধিকার লঙ্ঘন এবং আসন্ন গণহত্যা থেকে তাদের বাঁচানোর জন্য ব্যবস্থা নেওয়ার আহŸান জানিয়েছে পাকিস্তান। ভারতকে দায়বদ্ধ করার কথাও বলে দেশটি।

অপরদিকে, ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছেন ৭৬ আইনজীবী। তারা হেট স্পিচ দেয়ার জন্য কট্টর হিন্দু নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন। দুষ্মন্ত দাভে, সালমান খুরশিদ, প্রশান্ত ভ‚ষণ, বৃন্দা গ্রোভার, জয়ন্ত ত্রিপাঠিসহ সুপ্রিম কোর্টের ৭৬ জন সিনিয়ার আইনজীবী চিঠি দিয়েছেন প্রধান বিচারপতি রামান্নাকে। তাদের দাবি, গত ১৭ ও ১৯ ডিসেম্বর দিল্লি ও হরিদ্বারে দুইটি আলাদা অনুষ্ঠান হয়। দিল্লির অনুষ্ঠানের উদ্যোক্তা ছিল হিন্দু যুবা বাহিনী এবং হরিদ্বারের অনুষ্ঠানের উদ্যোক্তা ছিলেন নরসিংহানন্দ। দুইটি জায়গাতেই হেট স্পিচ দেয়া হয়। এথনিক ক্লিনজিংয়ের যুক্তি দেখিয়ে মুসলিমদের গণহত্যার কথা বলা হয়। চিঠিতে নরসিংহানন্দসহ মোট নয়জনের নাম উল্লেখ করা হয়েছে, যারা এই ধরনের হেট স্পিচ দিয়েছেন।

আইনজীবীরা চিঠিতে অভিযোগ করেছেন যে, এটা নিছক হেট স্পিচ নয়, এটা একটা স¤প্রদায়ের বিরুদ্ধে হত্যার খোলাখুলি হুমকি দেয়া, যা ভারতীয় দÐবিধির একাদিক ধারার বিরোধী। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির কাছে আইনজীবীদের আবেদন, অবিলম্বে তিনি যেন নিজে থেকে মামলাটি হাতে নেন এবং অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন। আইনজীবীদের আশা, প্রধান বিচারপতি দ্রæত ব্যাবস্থা নেবেন।

স্ক্রোল জানাচ্ছে, এই দুইটি অনুষ্ঠানের ভিডিও ভাইরাল হয়েছিল। দিল্লির অনুষ্ঠানে একটি টিভি চ্যানেলের প্রধান সম্পাদক ভারতকে হিন্দু রাষ্ট্র করার জন্য বেশ কয়েকজনকে শপথবাক্য পাঠ করিয়েছেন। হইচই হওয়ার পর পুলিশ গত ২৩ ডিসেম্বর শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক প্রধান জিতেন্দ্র নারায়ণ ত্যাগীর বিরুদ্ধে এফআইআর করেছে। কিছুদিন আগে তিনি ধর্মান্তরিত হয়েছেন। সূত্র : এনডিটিভি, লাইভ ল, রিপাবলিক টিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ