Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুদ্ধ শেষের আগেই পরাজয় মেনে নিচ্ছেন ট্রাম্প

প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরাকে মসুলের সংঘর্ষ নিয়ে মার্কিন রিপালিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল ট্রাম্পের মন্তব্যের কড়া সমালোচনা করে প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিন্টন বলেছেন, যুদ্ধ শেষ হওয়ার আগেই তিনি পরাজয় স্বীকার করে নিয়েছেন। বর্তমানে ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) সবচেয়ে শক্ত ঘাঁটি মসুল। সেখান থেকে আইএসকে নির্মূল করতে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনীর সহায়তায় অভিযান শুরু করেছে ইরাকের বিশেষ বাহিনী। গত রোববার টুইটারে ট্রাম্প বলেন, মসুল অভিযান বড় ধরনের দুর্যোগে পরিণত হতে যাচ্ছে। আমরা কয়েক মাস ধরে তাদের নোটিশ দিয়েছি। যুক্তরাষ্ট্র বড় বেশি নির্বোধের কাজ করছে। এর সমালোচনায় নিউ হ্যাম্পশায়ারে এক প্রচার অভিযানে হিলারি বলেন, এমনকি যুদ্ধ ঠিকঠাক মত শুরু হওয়ার আগেই তিনি আসলে পরাজয় ঘোষণা করে দিয়েছেন। অর্থাৎ, এর মাধ্যমে তিনি বিশ্বের কাছে প্রমাণ করে দিয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে তিনি কতটা অযোগ্য। ১৬ অক্টোবর মসুল অভিযান শুরু হওয়ার পর এখন পর্যন্ত নগরীর আশেপাশে আইএস নিয়ন্ত্রিত প্রায় ৮০টি গ্রাম পুনরুদ্ধার করেছে ইরাকি বাহিনী। তবে এখনও তারা মসুলে প্রবেশ করতে পারেনি।
ওদিকে, মসুল অভিযানের জবাব দিতে সোমবার দেশজুড়ে ইরাকি বাহিনী ও কুর্দি বাহিনীর উপর হামলা চালিয়েছে আইএস। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, এর মাধ্যমে আইএস মসুল অভিযান থেকে সেনাবাহিনীর মনযোগ সরিয়ে নেওয়ার চেষ্টা করছে। ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এরই মধ্যে ফ্লোরিডা অঙ্গরাজ্যে আগাম ভোট গ্রহণের জন্য ভোটকেন্দ্রগুলো খুলে দেওয়া হয়েছে এবং অঙ্গরাজ্যটির ১০ লাখেরও বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন বলে জানিয়েছে বিবিসি। এ পর্যন্ত যুক্তরাষ্ট্রজুড়ে ৬০ লাখেরও বেশি ভোটার আগাম ভোট দিয়েছেন, প্রায় চার কোটি ৬০ লাখ ভোটার নির্বাচনের দিন ভোট দেবেন বলে ধারণা করা হচ্ছে। গত সপ্তাহে শেষ প্রেসিডেন্টশিয়াল বিতর্কে ট্রাম্প বলেছিলেন, হিলারিকে জেতাতেই যুক্তরাষ্ট্রের সমর্থনে মুসল অভিযান শুরু হয়েছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুদ্ধ শেষের আগেই পরাজয় মেনে নিচ্ছেন ট্রাম্প
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ