Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিউইয়র্কে ব্যাপকভাবে ওমিক্রনে আক্রান্ত হচ্ছে শিশু ও অপ্রাপ্তবয়স্করা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২১, ১:০০ পিএম

মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের প্রভাবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে ব্যাপকভাবে কোভিডে আক্রান্ত হচ্ছে শিশু ও অপ্রাপ্তবয়স্করা; সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে এ রোগে গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়া শিশু-কিশোর-কিশোরীর সংখ্যাও।

গতকাল রোববার এক বিবৃতিতে নিউইয়র্ক অঙ্গরাজ্যের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ‘শিশু ও অপ্রাপ্তবয়স্কদের করোনায় আক্রান্ত হওয়া এবং এতে গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তির প্রবণতা প্রতিদিনই বাড়ছে। নিউইয়র্কের স্বাস্থ্য বিভাগের হিসেব অনুযায়ী, গত ৫ ডিসেম্বর থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া শিশু-অপ্রাপ্তবয়স্কদের সংখ্যা বেড়েছে চারগুণ।’
বিবিৃতিতে আরও বলা হয়, হাসপাতালে ভর্তি হওয়া এসব শিশু ও অপ্রাপ্তবয়স্কদের প্রায় অর্ধেকেরই বয়স ৫ বছরের চেয়ে কম।
২০২০ সালে মহমারি শুরুর পর থেকে এ পর্যন্ত করোনায় মোট সংক্রমণ ও মৃত্যুর হিসেবে বিশ্বের দেশগুলোর মধ্যে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। বর্তমানে ওমিক্রনের কারণে দেশটিতে ফের ঊর্ধ্বমূখী হয়েছে দৈনিক সংক্রমণে হার। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, গত সাতদিনে যুক্তরাষ্ট্রে প্রতিদিন গড়ে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯০ হাজার মানুষ।
এদিকে, বড়দিন ও নববর্ষের ছুটি পরিবার ও প্রিয়জনদের সঙ্গে কাটাতে বিভিন্ন অঙ্গরাজ্য ও বিদেশে যাওয়ার তোড়জোড় চলছে মার্কিনীদের মধ্য। বিমানে ওঠার জন্য করোনা টেস্ট সনদ বাধ্যতামূলক হওয়ায় দেশজুড়ে টেস্টেং কেন্দ্রগুলোতে তাই চলছে অস্বাভাবিক চাপ। ফলে যুক্তরাষ্ট্রের অনেক অঞ্চলে করোনা টেস্টের গতি কমে গেছে। সূত্র: এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ