Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনে ২১ মাসে সর্বোচ্চ করোনা সংক্রমণ

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২১, ১০:৩৩ এএম

গত ২১ মাসের মধ্যে সর্বোচ্চ কোভিড সংক্রমণ শনাক্ত হয়েছে চীনে। রোববার দেশটিতে করোনার নতুন হটস্পট হয়ে ওঠা উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিয়ান শহরে সংক্রমণ দ্বিগুণেরও বেশি হয়েছে।

দেশটির সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, এক কোটি ৩০ লাখ মানুষের শহর জিয়ানে করোনার স্থানীয় সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় শহরটিতে চার দিনের লকডাউন জারি করা হয়েছে।
গত ২৪ ঘণ্টায় চীনে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৫৮ জনের; যা গত বছরের শুরুর দিকে ছড়িয়ে পড়া প্রাদুর্ভাবের লাগাম টানার পর একদিনে সর্বোচ্চ।
গত ৯ থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত জিয়ানে উপসর্গজনিত স্থানীয় সংক্রমণ শনাক্ত হয়েছে অন্তত ৪৮৫ জনের। দেশটিতে করোনা প্রাদুর্ভাবের নতুন হটস্পট হয়ে ওঠা এই শহরে বেইজিংয়ের নীতির সঙ্গে মিল রেখে কঠোর বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।
রোববার জিয়ানের সরকারি কর্মকর্তা হি ওয়েনকুয়ান এক সংবাদ সম্মেলনে বলেছেন, তিন দফায় গণহারে করোনা পরীক্ষার মাধ্যমে দ্রুততম সময়ে সংক্রমণ শনাক্ত করেছে জিয়ান। সংক্রমণের এই উচ্চ হার আগামী কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন তিনি।
করোনাভাইরাস মহামারিতে দেশটিতে এখন পর্যন্ত ৪ হাজার ৬৩৬ জন মারা গেছেন। এছাড়া শনিবার পর্যন্ত দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এক লাখ ১ হাজার ৭৭ জন।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাস।
পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় একই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও। সূত্র: রয়টার্স, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ