Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ওমিক্রন: এবার দিল্লিতেও জারি হলো রাত্রিকালীন কারফিউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২১, ১০:৩১ এএম

করোনার সর্বোচ্চ সংক্রামক ধরন ওমিক্রনের বিস্তার ঠেকাতে রাত্রিকালীন কারফিউ জারি করেছে দিল্লি। রাজ্য সরকারের আদেশ অনুযায়ী, নয়াদিল্লি ও তার আশপাশের এলাকায় সোমবার (২৭ ডিসেম্বর) রাত ১১ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত দিল্লিজুড়ে কারফিউ থাকবে।

গতকাল রোববার দিল্লিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২৯০ জন, যা গত ছয়মাসের মধ্যে সর্বোচ্চ। এছাড়া কোভিডে আক্রান্ত হয়ে একজনের মৃত্যুও হয়েছে।
ভারতের যে রাজ্য ও প্রশাসনিক অঞ্চলগুলো মহামারির মধ্যে সবচেয়ে বিপর্যয় পার করেছে সেসবের মধ্যে অন্যতম দিল্লি। মহামারির ২ বছরে রাজধানী নয়াদিল্লি ও তার আশপাশের এলাকায় করোনায় আক্রান্ত হয়েছেন মোট ১৪ লাখ ৪৩ হাজার ৩৫২ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে ২৫ হাজার ১০৫ জনের।
বর্তমানে দিল্লিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ হাজার ১০৩ জন, যাদের প্রায় অর্ধেক-৫৮৩ জন আছেন হোম আইসোলেশনে। ওমিক্রনের প্রভাবে রাজধানী ও তার আশপাশের এলাকায় বর্তমানে দৈনিক সংক্রমণ দশমিক ৫৫ হারে বেড়েছে বলে রোববার এক বিবৃতিতে জানিয়েছে দিল্লি রাজ্য সরকারের স্বাস্থ্য বিভাগ।
চলতি সপ্তাহের শুরুর দিকে দিল্লির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (ডিডিএমএ) রাজধানীতে বড়দিন ও নববর্ষ উদযাপন উপলক্ষে যাবতীয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও জনসমাগমে নিষেধাজ্ঞা জারি করেছিল। এছাড়া রেস্তোরাঁ, পানশালা ও অডিটোরিয়ামগুলোকে আংশিক লোকবল নিয়ে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। বিয়ের অনুষ্ঠানেও সর্বোচ্চ ২০০ ব্যক্তি উপস্থিত থাকতে পারবেন বলে জানিয়ে দিয়েছে রাজ্য সরকার।
করোনা থেকে সুরক্ষা নিশ্চিতে রাজ্যবাসীকে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলার আহ্বানও জানানো হয়েছে রোববারের আদেশে।
ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে এই নিয়ে ভারতের তিন রাজ্যে নাইট কারফিউ জারি করা হলো- দিল্লি, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্র। সূত্র: হিন্দুস্তান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ