Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষেপণাস্ত্র পরীক্ষায় ব্রিটিশরাজের গাত্রদাহের কারণ বোধগম্য: ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২১, ১১:০৩ এএম

ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী যে হস্তক্ষেপমূলক বক্তব্য দিয়েছেন তার জবাবে ইরানের পার্লামেন্ট বিষয়ক ভাইস প্রেসিডেন্ট সাইয়্যেদ মোহাম্মাদ হোসেইনি বলেছেন, ইরানের শক্তিমত্তায় ব্রিটিশ শাসকের গায়ে যে কারণে জ্বালা ধরেছে তা সহজে বোধগম্য।

তিনি আরো বলেছেন, যে ব্রিটেন এক সময় এ অঞ্চলের একচ্ছত্র অধিপতি ছিল তার পক্ষে ইরানের শক্তিমত্তা মেনে নেয়া কোনোভাবেই সম্ভব নয়।কিন্তু ব্রিটিশরাজকে বর্তমান সময়ের বাস্তবতা মেনে নিতে হবে কারণ, এখন আমরা অতীতে বসবাস করছি না।

ইরান গত শুক্রবার দেশের দক্ষিণাঞ্চলে চালানো এক সামরিক মহড়ার শেষদিনে একসঙ্গে ১৬টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানোর পর ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, এ পরীক্ষা চালানোর ফলে মধ্যপ্রাচ্যের নিরাপত্তা ও স্থিতিশীলতা বিপন্ন হবে। তার ওই বক্তব্যের জবাবে ইরানের অন্যতম ভাইস প্রেসিডেন্ট হোসেইনি এ প্রতিক্রিয়া জানালেন।

এর আগে শুক্রবারই ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছিল, ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘিত হয়েছে। ওই দাবির জবাবে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছিলেন, নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের সঙ্গে ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষার কোনো সম্পর্ক নেই এবং অন্য যেকোনো দেশের চেয়ে ব্রিটেন ভালো করে জানে যে, এই পরীক্ষার মাধ্যমে জাতিসংঘের ওই প্রস্তাব লঙ্ঘিত হয়নি।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আমেরিকা ২০১৮ সালে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে নিরাপত্তা পরিষদের ওই প্রস্তাব লঙ্ঘন করেছে এবং ব্রিটেন পরবর্তীতে আমেরিকার এই অবৈধ কাজে সমর্থন দেয়ার মাধ্যমে নিজেও প্রস্তাবটি লঙ্ঘন করেছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ