Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফের আয়োজনের তোড়জোড় ইন্দো-বাংলা গেমস

প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : দীর্ঘ সাড়ে ছয় বছর ধরে আটকে রয়েছে দুই বাংলার সৌহার্দ্য ও সম্প্রীতি খ্যাত ক্রীড়া আসর ইন্দো-বাংলাদেশ বাংলা গেমস। তবে এই গেমস ফের আয়োজনের ইচ্ছা প্রকাশ করেছে বেঙ্গল অলিম্পিক অ্যাসোসিয়েশন। সম্প্রতি ভারতীয় এই সংস্থার সভাপতি অজিত ব্যানার্জী নিজেই বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনে (বিওএ) ফোন করে গেমস আয়োজনের কথা বলেন। বিষয়টি নিশ্চিত করেছেন বিওএ’র উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু।
এর আগে ২০১০ সালে কলকাতায় বসেছিলো ইন্দো-বাংলাদেশ বাংলা গেমসের তৃতীয় আসর। তবে চতুর্থ আসর ঢাকায় বসার কথা থাকলেও দু’বছর অন্তর এই গেমস আয়োজনের কোন আগ্রহ দেখায়নি বেঙ্গল অলিম্পিক। তবে তৃতীয় আসর শেষ হওয়ার চার বছর পর ২০১৪ সালে গেমস আয়োজন এবং এর সার্বিক প্রস্তুতি নিয়ে আলোচনা শুরু হয়। যে কারণে ভারতের বেঙ্গল অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি অজিত ব্যানার্জি, সাধারণ সম্পাদক চন্দন রায় চৌধুরী, সহ-সভাপতি দিলীপ পাল এবং যুগ্ম সম্পাদক জহর দাসসহ চার সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় আসে। তখন দ্বিপাক্ষিক সভায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন বিওএর সহ-সভাপতি মিজানুর রহমান মানু, উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু, এসএম ইমতিয়াজ খান বাবুল ও কোষাধ্যক্ষ কাজী রাজিবউদ্দিন আহমেদ চপল। এ সভায় ফলপ্রসূ আলোচনা হলেও পরে স্থগিত হয়ে যায় ইন্দো-বাংলাদেশ বাংলা গেমসের চতুর্থ আসর। কারণ গেমস আয়োজনের চিন্তা-ভাবনা যখন চলছিলো ঠিক তখনি বেঙ্গল অলিম্পিক অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ পরলোকগমন করেন। এ প্রেক্ষিতে গেমস স্থগিত করার জন্য চিঠি দেয় ভারতীয় ক্রীড়া সংস্থাটি। এরপর দীর্ঘ নীরবতা। অবশেষে বেঙ্গল অলিম্পিক অ্যাসোসিয়েশনের কর্তারা নড়েচড়ে বসেন। তারা ফের ইন্দো-বাংলাদেশ বাংলা গেমস আয়োজনের ইচ্ছা প্রকাশ করেন।
এ প্রসঙ্গে বিওএ উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু বলেন, ‘চারদিন আগে হঠাৎ করেই বেঙ্গল অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি অজিত ব্যানার্জী আমাকে ফোন করেছিলেন। ফোনে তিনি বলেন, আমরা কিছুটা ঝামেলার মধ্যে রয়েছি। আমাদের একটু সময় দিন। সব কিছু গুছিয়ে এনেই আমরা ফের ইন্দো-বাংলাদেশ বাংলা গেমস আয়োজনের বিষয়ে আলোচনা শুরু করবো।’ মিকু আরও বলেন,‘আগেও আমরা প্রস্তুত ছিলাম। এখনো আছি। তাই বেঙ্গল অলিম্পিকের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হলে আমরা গেমসে অংশগ্রহণের জন্য প্রস্তুতি নেয়া শুরু করবো।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফের আয়োজনের তোড়জোড় ইন্দো-বাংলা গেমস
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ