Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিভাবে বুঝবেন আপনার ওমিক্রন?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২১, ১০:২৫ এএম

করোনা নতুন নতুন রূপে মানুষের দেহে সংক্রমিত হচ্ছে। করোনাভাইরাসের ডেল্টা রূপের সংক্রমণে রোগীদের যে উপসর্গগুলি দেখা যায়, ওমিক্রনের ক্ষেত্রে তা একেবারেই আলাদা।

ডেল্টা-র ক্ষেত্রে যেমন বেশ জ্বর আসে, তেমনটা হয় না ওমিক্রনের ক্ষেত্রে। বরং সর্দি লাগলে আমাদের যে অবস্থা হয় তেমনটাই হয় ওমিক্রনের ক্ষেত্রে।

আবার ওমিক্রনে আক্রান্ত সকলের উপসর্গগুলিও এক ধরনের হয় না। নানা জনের ক্ষেত্রে উপসর্গগুলি বদলে যায়। কিন্তু ওমিক্রনের সব রোগীর ক্ষেত্রেই যে উপসর্গটি দেখা যায় তা হল- গলা ভেঙে যাওয়া, গলায় খুব ব্যথা, আর নাক বন্ধ হয়ে যাওয়া।

দক্ষিণ আফ্রিকায় করোনাসহ বিভিন্ন রোগের চিকিৎসা সহায়ক প্রতিষ্ঠান ‘ডিসকভারি হেলথ’-এর চিফ এগজিকিউটিভ অফিসার বিশেষজ্ঞ চিকিৎসক রায়ান নোয়াক সোমবার এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানিয়েছেন। দক্ষিণ আফ্রিকাতেই প্রথম ওমিক্রন সংক্রমণের ঘটনা ঘটতে দেখা গিয়েছে। তা ভয়াবহ রূপ নেয় প্রথম দক্ষিণ আফ্রিকাতেই।

রায়ান বলেছেন, ‘আমরা দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনে আক্রান্ত বহু রোগী পরীক্ষা করে দেখেছি, ডেল্টা সংক্রমণের উপসর্গগুলির চেয়ে ওমিক্রনের উপসর্গগুলি আলাদা। শুধু তা-ই নয়। ওমিক্রনে সংক্রমিত বিভিন্ন ব্যক্তির উপসর্গগুলিও একে অন্যের চেয়ে আলাদা। তবে ওমিক্রনে আক্রান্তদের সকলের ক্ষেত্রেই দেখা গিয়েছে, প্রাথমিক ভাবে তাদের গলা ভেঙে যায়। গলায় খুব ব্যথা হয়। নাকও বন্ধ হয়ে যায়। সর্দিতে ঠিক এই অবস্থাই হয় আমাদের।’

সূত্র : আনন্দবাজার পত্রিকা



 

Show all comments
  • Belal ২২ ডিসেম্বর, ২০২১, ১১:১৯ এএম says : 0
    ডেল্টা সংক্রমণের উপসর্গগুলির চেয়ে ওমিক্রনের উপসর্গগুলি আলাদা। শুধু তা-ই নয়। ওমিক্রনে সংক্রমিত বিভিন্ন ব্যক্তির উপসর্গগুলিও একে অন্যের চেয়ে আলাদা। তবে ওমিক্রনে আক্রান্তদের সকলের ক্ষেত্রেই দেখা গিয়েছে, প্রাথমিক ভাবে তাদের গলা ভেঙে যায়। গলায় খুব ব্যথা হয়। নাকও বন্ধ হয়ে যায়। সর্দিতে ঠিক এই অবস্থাই হয় আমাদের।’
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ