Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

অ্যাডিলেডে জয় দেখছে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১২:০৭ এএম

দিনের শেষবেলায় যখন আউট হলেন ইংলিশ অধিনায়ক জো রুট, তখন অস্ট্রেলিয়ানদের উল্লাসই বলে দেয় কাজটা প্রায় করে ফেলেছেন তারা। আরও একটি জয়ের খুব কাছে দলটি। পঞ্চম দিনে আর চাই শেষ ৬টি উইকেট। খেই হারানো ব্যাটিংয়ে ম্যাচ বাঁচানোটা যে অনেকটাই অসম্ভব ইংলিশদের জন্য।

গতকাল অ্যাডিলেড টেস্টের চতুর্থ দিন শেষে ৩৮৬ রানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। ৪৬৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে এদিন ৮২ রান তুলতেই ৪টি উইকেট হারিয়ে ফেলেছে তারা। এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটে ২৩০ রানে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ২৩৭ রানের লিড পেয়েছিল দলটি।
অবশ্য দ্বিতীয় টেস্টের শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ ছিল অস্ট্রেলিয়ার হাতে। সে ধারায় চতুর্থ দিন শেষেও জয় দেখছে দলটি। চাইলে ইংল্যান্ডকে ফলোঅনে ফেলতে পারতো অস্ট্রেলিয়া। কিন্তু বোলারদের বিশ্রাম দিতে ব্যাটিং করতে নামে দলটি। শেষ পর্যন্ত বড় লক্ষ্যই ছুঁড়ে দেয় দলটি।
বিশাল লক্ষ্য সামনে রেখে ব্যাটিংয়ে নেমে শুরুতেই হাসিব হামিদকে হারায় ইংল্যান্ড। খালি হাতেই রিচার্ডসনের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফিরেন তিনি। এরপর আরেক ওপেনার রোরি বার্নসের সঙ্গে ডেভিড মালানের ৪৪ রানের জুটিতে প্রতিরোধ গড়ার ইঙ্গিত দিয়েছিল দলটি। কিন্তু এরপর ৩৪ রানের ব্যবধানে ৩টি উইকেট হারালে কোণঠাসা হয়ে পড়ে দলটি।
শেষ দিনে ম্যাচ বাঁচাতে হলে অবিশ্বাস্য কিছুই করতে হবে ইংলিশদের। অন্যদিকে অজিদের চাই শেষ ছয় উইকেট। ৩ রানে উইকেটে আছেন বেন স্টোকস। বার্নসের ব্যাট থেকে আসে ৩৪ রান। অজিদের হয়ে ২টি উইকেট পেয়েছেন রিচার্ডসন। ১টি করে উইকেট মাইকেল নেসের ও মিচেল স্টার্কের।
এর আগে তৃতীয় দিনের ১ উইকেটে ৪৫ রান নিয়ে ব্যাটিংয়ে নামা মার্নাস লাবুশেন ও ট্রাভিস হেডের হাফসেঞ্চুরিতে বড় লক্ষ্যই দ্বার করায় অস্ট্রেলিয়া। চতুর্থ উইকেটে এ দুই ব্যাটার গড়েন ৮৯ রানের জুটি। দুই ব্যাটারই ৫১ রান করে করেন। লাবুশেন স্বাভাবিক ব্যাটিং করলেও হেড খেলেন আগ্রাসী ইনিংস। ৫৪ বলে ৭টি চারে এ রান করেন হেড। ৯৬ বলে ৬টি চারের সাহায্যে ৫১ রান করেন লাবুশেন। ক্যামেরুন গ্রিন করে অপরাজিত ৩৩ রান। ইংল্যান্ডের হয়ে ২টি করে উইকেট পেয়েছেন অলি রবিনসন, জো রুট ও ডেভিড মালান।
দিবারাত্রির টেস্ট
অস্ট্রেলিয়া : ৪৭৩/৯ ডিক্লে. ও ২য় ইনিংস : ৬১ ওভারে ২৩০/৯ ডি. (আগের দিন ৪৫/১) (হ্যারিস ২৩, লাবুশেন ৫১, স্মিথ ৬, হেড ৫১, গ্রিন ৩৩*; অ্যান্ডারসন ১/৮, ব্রড ১/২৭, রবিনসন ২/৫৪, রুট ২/২৭, মালান ২/৩৩)। ইংল্যান্ড : ২৩৬ ও ২য় ইনিংস : (লক্ষ্য ৪৬৮) ৪৩.২ ওভারে ৮২/৪ (বার্নস ৩৪, হামিদ ০, মালান ২০, রুট ২৪, স্টোকস ৩*; স্টার্ক ১/২১, রিচার্ডসন ২/১৭, লায়ন ০/২৮, নিসার ১/৭, গ্রিন ০/৮)। চতুর্থ দিন শেষে

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাডিলেড
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ