Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক ষড়যন্ত্র মোকাবিলা করতে হবে

গোলটেবিল আলোচনায় বক্তারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

আন্তর্জাতিক নানা ষড়যন্ত্র থাকা সত্তে¡ও বাংলাদেশ শূন্য থেকে ঘুরে দাঁড়িয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে বাংলাদেশ কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, তথ্যপ্রযুক্তি, শিল্প, ব্যবসা-বাণিজ্যসহ আর্থসামাজিক উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে এখন বিশ্বের বুকে ‘রোল মডেল’। এমনকি ভ‚-রাজনৈতিক প্রেক্ষাপটে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখছে, যা নস্যাৎ করতে দেশি-বিদেশি চক্র সক্রিয়ভাবে কাজ করছে এবং অপপ্রচার করছে। এ অপশক্তির বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। এক্ষেত্রে গোয়েন্দা সংস্থা, দূতাবাসকে তৎপর হতে হবে। ভ‚-রাজনৈতিক ও আন্তর্জাতিক ষড়যন্ত্র মোকাবিলা করার জন্য ফরেন সার্ভিসকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া যেতে পারে। গতকাল শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘রাজনীতির ভিতর বাহির ও ষড়যন্ত্রের নিষেধাজ্ঞা’- শীর্ষক গোলটেবিল আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

গোলটেবিল আলোচনায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেন, আমরা যুক্তরাষ্ট্রের আভ্যন্তরীণ বিষয় নিয়ে কথা বলছি না, মানবাধিকার নিয়ে কথা বলছি। যারা মানবাধিকারের সবক দিচ্ছে সেসব দেশ নিয়ে বিশ্বে প্রচুর লেখালেখি আছে। সারা পৃথিবীতে কিছুদিন আগে একটি সেøাগান ছড়িয়েছে ‘বø্যাক লাইভস মেটার’। এ একটি সেøাগানেই বোঝা যায় যুক্তরাষ্ট্রে চরমভাবে মানবাধিকার লংঘিত হচ্ছে। তারা সিরিয়া, ইরান, ইরাকেও গণহত্যা করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন বলেন, আজকের বিশ্ব স্নায়ুযুদ্ধের সময়ের চেয়ে কোনো অংশে কম নয়। হত্যা, সামরিক ক্যু, সে সব দেশের সরকারকে উৎখাত করা থেকে শুরু করে তৃতীয় দেশের বহু রাষ্ট্রকে অস্থিতিশীল করার পেছনের কারিগর ছিল মার্কিন প্রশাসন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ বলেন, রাজনীতির ভেতরের রাজনীতি আমরা ভালোই বুঝি। আমাদের বিরোধীশক্তিরা বিদেশি প্রভুদের ডেকে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন। তাদের আন্দোলন করার কোনো শক্তি নেই। শুধু ঘরে বসে বিদেশি প্রভুদের মাধ্যমে ষড়যন্ত্র করাই তাদের কাজ। প্রজন্ম ‘৭১-এর সভাপতি আসিফ মুনির তন্ময় বলেন, আমাদের ডিপ্লোম্যাসি আরও স্ট্রং করা দরকার। তাহলে দেশের বিরুদ্ধে অপপ্রচার ও ষড়যন্ত্র মোকাবিলা করা সহজ হবে।

আলোচনা অনুষ্ঠানে কী-নোট উপস্থাপন করেন আইনজীবী ও গবেষক ব্যারিস্টার ফারজানা মাহমুদ। তিনি বলেন, আন্তর্জাতিক নানা ষড়যন্ত্র থাকা সত্তে¡ও বাংলাদেশ শ‚ন্য থেকে ঘুরে দাঁড়িয়েছে। বাংলাদেশের স্বাধীনতাকে যেসব দেশি ও বিদেশি অপশক্তি মেনে নিতে পারেনি, সেই অপশক্তি এ বিজয়ের সুবর্ণজয়ন্তীর লগ্নে আমাদের অর্জনকে আঘাত করার চেষ্টা করছে। সব ষড়যন্ত্র কঠিন হাতে দমন করা দেশের স্বার্থে অপরিহার্য হয়ে পড়েছে। যারা দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত কিংবা দেশের ক্ষতিতে উল্লসিত, তাদের সামাজিকভাবে প্রতিহত করা প্রয়োজন। একই সঙ্গে রাষ্ট্রকে মানবাধিকার রক্ষা, জবাবদিহিতা ও সুশাসন নিশ্চিতে মিত্র, অংশীদার ও নাগরিক সমাজের সঙ্গে অব্যাহতভাবে কাজ চালিয়ে যেতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মশিউর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছি, আরও এগিয়ে যাব। আমাদের কেউ দাবায়ে রাখতে পারবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গোলটেবিল আলোচনায় বক্তারা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ