Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেখ হাসিনার আগে কেউ দেশের সাথে ডিজিটাল শব্দ ব্যবহার করেননি

বাংলা একাডেমিতে মোস্তাফা জব্বার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাই প্রথম ডিজিটাল শব্দটি একটি দেশের নামের সাথে যুক্ত করেছেন। পৃথিবীতে আর কোনো দেশ শেখ হাসিনার আগে তার দেশের সাথে ডিজিটাল শব্দ ব্যবহার করেননি। বিষ্ময়করভাবে আমাদের এক বছর পর ব্রিটেন ডিজিটাল ব্রিটেন কর্মসূচি হাতে নেয় এবং তৎপরবর্তীকালে ভারত, পাকিস্তান এটা ব্যবহার করে।

গতকাল শনিবার বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি একথা বলেন। মহান বিজয় দিবস ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উপলক্ষে বঙ্গবন্ধুর রাষ্ট্র-সৃষ্টি বিপ্লব: স্বাধীনতার ৫০ বছরে অগ্রগতি ও প্রতিবন্ধকতা’ শীর্ষক আলোচনা এবং ‘বাংলাদেশ : সংগ্রাম, সিদ্ধি, মুক্তি’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে জাতীয় বিশ্ববিদ্যালয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যে শিক্ষা, দর্শন ও শিক্ষা ভাবনা সেটির ওপর ভিত্তি করেই বঙ্গবন্ধু কন্যার দিক নির্দেশনায় সামনে এগিয়ে যেতে চাই। অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়বার জন্য, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়বার জন্য যে সোনার মানুষ দরকার সেই সোনার মানুষ গড়ার হাতিয়ার তো শিক্ষা। শিক্ষার্থীরা বিজ্ঞানমনস্ক আধুনিক দক্ষ, যোগ্য ও মানবিক মানুষ হিসেবে তৈরি হবে সেটাই আমাদের লক্ষ্য।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, স্পেনের কাতালোনিয়া বহুদিন যাবত স্বাধীনতার জন্য সংগ্রাম করছে। কিন্তু তারা পারছে না কারণ তাদের একজন বঙ্গবন্ধু নেই। আমাদের একজন বঙ্গবন্ধু ছিল বলেই মাত্র নয় মাসে আমরা একটি স্বাধীন রাষ্ট্র পেয়েছি। বঙ্গবন্ধু তার জীবন দিয়ে আমাদেরকে একটি স্বাধীন রাষ্ট্র উপহার দিয়ে গেছেন।
সভাপতির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মশিউর রহমান বলেন, বাংলাদেশের ৫০ বছরের যে অগ্রগতি তার প্রতিবন্ধকতাও আমরা চিহ্নিত করতে চাই। চিহ্নিত করে আমাদের আগামীর যে যাত্রা- যেখানে আগামী ৫০ বছরে, শতবর্ষে বাংলাদেশ এক ভিন্ন ও মানবিক বাংলাদেশ হবে। পাশাপাশি আমাদের শিক্ষার্থীরা যাতে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয় সে আহ্বান আমরা সবসময় রাখতে চাই।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, আরমা দত্ত এমপি, বাংলা ওয়ার্ল্ড ওয়াইডয়ের আহ্বায়ক সম্যব্রত দাস, ভারতের জাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর অশোক রঞ্জন ঠাকুর প্রমুখ বক্তব্য রাখেন। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিসি প্রফেসর পবিত্র সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেখ হাসিনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ