Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরিসংখ্যানে আগুয়েরোর ঝলমলে ক্যারিয়ার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

শৈশবের ক্লাব ইন্দিপেনদিয়েন্তে হয়ে ২০০৬ সালে ইউরোপে পাড়ি জমানোর পর দুটি ক্লাবেই কাটিয়ে দিয়েছেন ক্যারিয়ারের অধিকাংশ সময়। অ্যাটলেটিকো মাদ্রিদের পর ম্যানচেস্টার সিটি, সবখানেই দারুণ সফল। নতুন চ্যালেঞ্জের খোঁজে বার্সেলোনায় পা রেখেছিলেন সার্জিও আগুয়েরো। শারীরিক অসুস্থতায় পারলেন না নিজেকে প্রমাণ করতে। বাধ্য হয়ে বলে দিলেন বিদায়।

অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে ২৩৪ ম্যাচে ১০১ গোল করেছিলেন আগুয়েরো, জিতেছিলেন ২০১০ সালের ইউরোপা লিগ। এরপর ২০১১ সালে ম্যানচেস্টার সিটিতে যোগ দিয়ে কাটান ক্যারিয়ারের সবচেয়ে সফল অধ্যায়। এখানে ১০ বছরের ক্যারিয়ারে পাঁচটি প্রিমিয়ার লিগ, একটি এফএ কাপ ও ছয়টি লিগ কাপ জেতেন তিনি। গড়েন দলটির ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার রেকর্ড; ৩৯০ ম্যাচে ১৬ হ্যাটট্রিকসহ করেন ২৬০ গোল।
দেশের ফুটবলেও বেশ সফল আগুয়েরো। তিনটি বিশ্বকাপে দেশকে প্রতিনিধিত্ব করা এই ফরোয়ার্ড আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে মোট ১০১ ম্যাচ খেলে করেছেন ৪১ গোল। গত জুন-জুলাইয়ে কোপা আমেরিকা জয়ের মধ্য দিয়ে আর্জেন্টিনার ২৮ বছরের শিরেপা খরা ঘোচানোর অভিযানেও ছিলেন তিনি।
খেলোয়াড় হিসিবে ফুটবলকে তার দেওয়ার ছিল অনেক। তবে হৃদযন্ত্রের স্পন্দন জটিলতা সংক্রান্ত রোগে আক্রান্ত হয়ে গতপরশু অবসরের ঘোষণা দেন এই ফরোয়ার্ড। তার ১৮ বছরের দীর্ঘ ক্যারিয়ারের আরও কিছু পরিসংখ্যান তুলে ধরা হলো পাঠকদের জন্য-
>> প্রিমিয়ার লিগের ইতিহাসে ২৭৫ ম্যাচে ১৮৪ গোল করে চতুর্থ সর্বোচ্চ গোলদাতা আগুয়েরো। তালিকায় সবার ওপরে অ্যালান শিয়েরার ২৬০ গোল নিয়ে। পরের দুটি স্থানে ওয়েইন রুনি (২০৮) ও অ্যান্ড্রু কোল (১৮৭)।
প্রতিযোগিতাটিতে বিদেশি খেলোয়াড় হিসেবে সর্বোচ্চ গোলের রেকর্ডটি অবশ্য আগুয়েরোর। তার পেছনে আছেন সাবেক ফ্রান্স ফরোয়ার্ড থিয়েরি অঁরি (১৭৫)।
>> আগুয়েরো প্রিমিয়ার লিগে প্রতি ১০৮ মিনিটে একটি করে গোল করেছেন; প্রতিযোগিতার ইতিহাসে মিনিট-প্রতি-গোলের হিসেবে সবার সেরা।
কোনো গোল না করেই লিগে আরও দুই হাজার ৫২০ মিনিট (২৮ ম্যাচ) খেললেও ২০টির বেশি গোল করা যেকোনো খেলোয়াড়ের চেয়ে মিনিট-প্রতি-গোল অনুপাতের হারে এগিয়ে থাকতেন এই আর্জেন্টাইন।
>> আগুয়েরো ক্যারিয়ারে ১৮টি হ্যাটট্রিক করেছেন, যার ১২টি করেছেন প্রিমিয়ার লিগে- ইংল্যান্ডের শীর্ষ লিগে এটি রেকর্ড।
>> ২০০৭-০৮ থেকে ২০১৯-২০; ১৩ মৌসুমের ১২টিতেই সব প্রতিযোগিতা মিলিয়ে ২০ বা তার বেশি গোল করেছেন আগুয়েরো। ম্যানচেস্টার সিটির জার্সিতে মৌসুমে ৩০ বা তার বেশি জালের দেখা পেয়েছেন পাঁচবার।
>> চ্যাম্পিয়ন্স লিগে সিটির হয়ে ৩৬ গোল করেছেন আগুয়েরো, যা প্রতিযোগিতার ইতিহাসে কোনো ইংলিশ ক্লাবের হয়ে দিদিয়ের দ্রগবার সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ। চেলসির হয়ে আগে রেকর্ডটি গড়েছিলেন দ্রগবা।
>> ক্যারিয়ারে ১২৮টি দলের বিপক্ষে গোল করেছেন আগুয়েরো, যার মধ্যে রয়েছে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, চেলসি, লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেডের মতো দলগুলো।
>> পেশাদার ক্যারিয়ারে আগুয়েরো তার প্রথম গোলের দেখা পান ২০০৪ সালের নভেম্বরে, আর্জেন্টিনার ক্লাব ইন্দিপেনদিয়েন্তের হয়ে। ১৬ বছর ও ৩৩২ দিনের ব্যবধানে সবশেষ গোল করেন রিয়াল মাদ্রিদের বিপক্ষে, গত অক্টোবরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগুয়েরোর ঝলমলে ক্যারিয়ার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ