Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দারুণ জয়ে শুরু চ্যাম্পিয়নদের

মার্শালের সেঞ্চুরি ছাপিয়ে মুরাদের স্পিন-দ্যুতি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২১, ১২:০৬ এএম

ম্যাচ বাঁচাতে আফিফ হোসেন, ইরফান শুক্কুরদের দিকে তাকিয়ে ছিল দল। কিন্তু তারা পারলেন না তেমন কিছু করতে। তাতে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলও প্রতিপক্ষকে দিতে পারল না বড় লক্ষ্য। একশর কম রান তাড়ায় তৌহিদ হৃদয়ের ওয়ানডে মেজাজের ফিফটিতে দারুণ এক জয় নিয়ে মাঠ ছাড়ল বিসিবি দক্ষিণাঞ্চল। গতকাল বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) প্রথম রাউন্ডের চতুর্থ ও শেষ দিন দ্বিতীয় সেশনেই ৮ উইকেটের জয় তুলে নিয়েছে গতবারের চ্যাম্পিয়ন দক্ষিণাঞ্চল।

রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে প্রথম ইনিংসে ২৬০ রান করা পূর্বাঞ্চলকে এবার ২৫৭ রানে থামিয়ে দেয় দক্ষিণাঞ্চল। প্রথম ইনিংসে ৪২৯ রান করা দলটির সামনে লক্ষ্য দাঁড়ায় স্রেফ ৮৯ রানের। যা তারা ছুঁয়ে ফেলে ২২তম ওভারেই। এই অল্প রান তাড়ায়ই দক্ষিণাঞ্চলের হয়ে ফিফটি তুলে নেন হৃদয়। ৭ চার ও এক ছক্কায় ৬০ বলে ৫৪ রান করে তিনি মাঠ ছাড়েন দলের জয় সঙ্গে নিয়ে। প্রথম ইনিংসে ১৫৮ রানের ইনিংস খেলে দক্ষিণাঞ্চলকে বড় লিড এনে দেওয়ার নায়ক জাকির হাসান জেতেন ম্যাচ সেরার পুরস্কার। এদিকে, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মার্শাল আইয়ুব ও মাহিদুল ইসলামের ব্যাটে দারুণ প্রতিরোধ গড়েছিল বিসিবি উত্তরাঞ্চল। আশা জাগিয়েছিল ম্যাচ বাঁচানোর। কিন্তু শেষ পর্যন্ত সব দেয়াল ভেঙে পড়ল হাসান মুরাদের বাঁহাতি স্পিনের ছোবলে। এই তরুণের ক্যারিয়ার সেরা বোলিংয়ে ইনিংস ব্যবধানে জিতল ওয়ালটন মধ্যাঞ্চল।
মার্শালের লড়িয়ে সেঞ্চুরির পরও উত্তরাঞ্চলের দ্বিতীয় ইনিংস থমকে যায় ২৭৪ রানে। প্রথম শ্রেণির ক্রিকেটে ২২তম শতকের দেখা পাওয়া স্টাইলিশ ব্যাটসম্যান ১৪ চারে ২৪৬ বলে করেন ১০১ রান। তাতে দলের হার আটকাতে পারেননি তিনি। বঙ্গবন্ধু বাংলাদেশ ক্রিকেট লিগের প্রথম রাউন্ডের ম্যাচটি মধ্যাঞ্চল জিতে নেয় ইনিংস ও ৭০ রানে।
জয়ে বড় ভূমিকা রাখা হাসান ৪৫ ওভারে ৭৪ রান দিয়ে নেন ৬ উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে এক ইনিংসে তার আগের সেরা ছিল ২৬ রানে ৫ উইকেট। গতবছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের এই স্পিনার প্রথম শ্রেণির ক্রিকেটে ৯ ম্যাচেই উইকেট নিয়ে ফেললেন ৪৯টি। বিসিএলে প্রথম তিনশ রানের উদ্বোধনী জুটি উপহার দেওয়া মোহাম্মদ মিঠুন ও মিজানুর রহমান তাদের সেঞ্চুরির জন্য যৌথভাবে জেতেন ম্যাচ সেরার পুরস্কার।
উত্তরাঞ্চল-মধ্যাঞ্চল, চট্টগ্রাম
মধ্যাঞ্চল ১ম ইনিংস : ৫৬৩/৩ (ডিক্লে)। উত্তরাঞ্চল : ২১৯ ও ২য় ইনিংস : (আগের দিন ১৭২/৫) ১২১.২ ওভারে ২৭৪ (মার্শাল ১০১, মাহিদুল ২৫, আরিফুল ৩, আমিনুল ০, শফিকুল ০, নোমান ০*; রবিউল ৩/২২, মৃত্যুঞ্জয় ১/৩৫, শুভাগত ০/৭৩, মুকিদুল ০/৪২, সৌম্য ০/১৮, মুরাদ ৬/৭৪)। ফল : মধ্যাঞ্চল ইনিংস ও ৭০ রানে জয়ী। ম্যাচ সেরা : মোহাম্মদ মিঠুন ও মিজানুর রহমান।
পূর্বাঞ্চল-দক্ষিণাঞ্চল, রাজশাহী
পূর্বাঞ্চল : ২৬০ ও ২য় ইনিংস: (আগের দিন ১৯৫/৫) ৮৪.২ ওভারে ২৫৭ (আফিফ ৮৬, ইরফান ৪০; মেহেদি রানা ১/২৭, নাসুম ২/৮০, মেহেদি ২/৪৯, নাহিদুল ৪/৩০, ফরহাদ ১/২৪)। দক্ষিণাঞ্চল : ৪২৯ ও ২য় ইনিংস : (লক্ষ্য ৮৯) ২১.৩ ওভারে ৯০/৩ (এনামুল ১১, অমিত ১৯*, হৃদয় ৫৪*; রেজাউর ২/১৬)। ফল : দক্ষিণাঞ্চল ৮ উইকেটে জয়ী। ম্যাচ সেরা : জাকির হাসান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুরাদের স্পিন-দ্যুতি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ