Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের প্রতিরক্ষা মন্ত্রীর মন্তব্যের নিন্দা পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

পাকিস্তান সোমবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের ‘অন্যায়, অযৌক্তিক এবং উস্কানিমূলক’ মন্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে। তাদের দাবি, রাজনাথের ওই মন্তব্য ঐতিহাসিক তথ্যকে প্রশ্নবিদ্ধ করেছে, সন্ত্রাসবাদের প্রেক্ষাপটে ভিত্তিহীন অভিযোগ তুলেছে। একে পাকিস্তানের বিরুদ্ধে হুমকিও বলে অভিহিত করেছে দেশটি।
১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে বিজয় এবং বাংলাদেশ-ভারত বন্ধুত্ব উদ্যাপনে গত রোববার রাজধানী দিল্লির ইন্ডিয়া গেটে ‘সোনালি বিজয় পর্ব’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের উদ্বোধনে রাজনাথ সিং বলেন, বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় ভ‚মিকা রেখেছে তার দেশ।’ তিনি আরও বলেন, গত ৫০ বছরে বাংলাদেশ উন্নয়নের পথে দ্রæততার সঙ্গে এগিয়েছে, যা বাকি বিশ্বের জন্য একটি অনুপ্রেরণা। রাজনাথ সিং বলেন, ‘ধর্মের ভিত্তিতে দেশভাগ যে একটি ঐতিহাসিক ভুল ছিল, ১৯৭১ সেটাই মনে করিয়ে দিয়েছে। তখন থেকেই ভারতের বিরুদ্ধে একটা ছায়াযুদ্ধ চালিয়ে যাচ্ছে পাকিস্তান। সন্ত্রাসবাদ ও ভারতবিরোধী অপতৎপরতাকে উসকে দিয়ে ভারতের ভাঙন ধরাতে চায় পাকিস্তান। ১৯৭১ সালে ভারতের সেনারা তাদের পরিকল্পনা নস্যাৎ করেছে, এখনো সন্ত্রাসবাদের মূলোৎপাটনে কাজ করছে আমাদের সাহসী সেনারা। আমরা সরাসরি যুদ্ধে জিতেছি, ছায়াযুদ্ধেও আমরা জিতব।’

এক দিন পর সোমবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আসিম ইফতিকার আহমাদ বলেন, প্রতিষ্ঠিত ঐতিহাসিক সত্য নিয়ে রাজনাথ সিংয়ের অযৌক্তিক ও উসকানিমূলক মন্তব্যের তীব্র নিন্দা জানাচ্ছে পাকিস্তান। সন্ত্রাসবাদের প্রেক্ষাপটে এগুলো ভিত্তিহীন অভিযোগ এবং এর মাধ্যমে পাকিস্তানকে হুমকি দিচ্ছে ভারত। বিজেপিদলীয় ভারত সরকারের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের ওই মন্তব্য নিয়ে আসিম ইফতিকার আহমাদ আরও বলেন, এটা ইতিহাসকে ভুলভাবে উপস্থাপন, সবকিছুর নাম বদলে নতুন নাম দেয়া, বিভ্রান্তিকর চিন্তাভাবনার আশ্রয় ও মিথ্যা সাহসিকতায় লিপ্ত হওয়ার মতো বিষয়গুলোয় ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিশেষ একটি শক্তি।
আসিম ইফতিকার আহমাদ আরও বলেন, ভারতের গুরুত্বপূর্ণ রাজ্যগুলোয় যখন নির্বাচন ঘনিয়ে আসছে, তখন এমন বিতর্ক তৈরির বিষয় বিশেষভাবে স্পষ্ট। ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর উসকানিমূলক এমন মন্তব্য উত্তর প্রদেশ ও অন্যান্য রাজ্যের নির্বাচনে জিততে মরিয়া বিজেপি-আরএসএস জুটির ক্ষেত্রে অবশ্য আশ্চর্যের কিছু নয়। তিনি বলেন, বিজেপি নেতাদের যেকোনো কাল্পনিক ও দুঃসাহসিক কাজ থেকে বিরত থাকতে এবং নির্বাচনী ফায়দা তোলার জন্য ভারতের অভ্যন্তরীণ রাজনীতিতে পাকিস্তানকে টেনে আনা বন্ধ করার পরামর্শ দেয়া হচ্ছে। সূত্র : ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ