Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমি হিন্দু, তবে হিন্দুত্ববাদী নই: রাহুল গান্ধী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ৬:৪৪ পিএম

ফের বিজেপির সামলোচনা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। রোববার জয়পুরের সভা থেকে রাহুল বলেন, তিনি হিন্দু, কিন্তু হিন্দুত্ববাদী নন। হিন্দু এবং হিন্দুত্ববাদী দুটো আলাদা জিনিস। আর দেশ হিন্দুদের, হিন্দুত্ববাদীদের নয়।

এদিন জয়পুরে মেহেঙ্গাই হটাও মহাসভায় রাহুল বলেন, ‘দেশের রাজনীতিতে এখন দুটো শব্দের সংঘাত হচ্ছে। একটি হল হিন্দু এবং আরেকটি হিন্দুত্ববাদী। আমি একজন হিন্দু, হিন্দুত্ববাদী নই। হিন্দু এবং হিন্দুত্ববাদীর মধ্যে তফাৎ হল হিন্দু সত্যের খোঁজ করে। সেটাকে বলে সত্যাগ্রহ, আর হিন্দুত্ববাদী ক্ষমতা খোঁজে আর তাকে বলে সত্তাগ্রহ।’

মোদী সরকারকে নিশানা করে কংগ্রেস সাংসদের কটাক্ষ, ‘আজ ভারতের ১ শতাংশ মানুষের হাতে দেশের ৩৩ শতাংশ সম্পদ রয়েছে। ১০ শতাংশ জনসংখ্যার হাতে দেশের ৬৫ শতাংশ টাকা রয়েছে। আর গরিব ৫০ শতাংশের কাছে মাত্র ৬ শতাংশ টাকা রয়েছে।’ এদিনের সভায় উপস্থিত ছিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধি এবং সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধি বঢরা।

সভায় প্রিয়াঙ্কা বিজেপি সরকারকে আক্রমণ করে জিজ্ঞেস করেন, এই সরকার মানুষের জন্য কী করেছে? যারা জিজ্ঞেস করেন কংগ্রেস দেশের জন্য ৭০ বছরে কী করেছে, আমি তাদের জিজ্ঞেস করতে চাই, ৭০ বছরের কথা ছাড়ুন। গত সাত বছরে আপনারা কী করেছেন? এইমস, বিমানবন্দর কংগ্রেস বানিয়েছিল। আর বিজেপি সরকার কংগ্রেস ৭০ বছরে যা করেছে তা বিক্রি করে দিচ্ছে। এই সরকার শুধুমাত্র শিল্পপতিদের জন্য কাজ করছে।

প্রিয়াঙ্কা এদিন দাবি করেন, মানুষ কেন্দ্রের কাছে জবাব চান। মূল্যবৃদ্ধি ইস্যুতে কংগ্রেস মানুষের পাশে রয়েছে। তিনি বলেন, “আপনারা কেন এত মানুষ এখানে এসেছেন? কারণ, আপনাদের জীবন দুর্বিসহ হয়ে উঠেছে। আজকে একটা গ্যাস সিলিন্ডার হাজার টাকা পড়ছে, সরিষার তেল ২০০ টাকা কেজি, পেট্রল-ডিজেলের দাম আকাশ ছুঁয়েছে। আপনাদের দৈনন্দিন জীবনে নাভিশ্বাস উঠছে, কিন্তু কেউ সমস্যার কথা শুনছেন না।” সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাহুল গান্ধি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ