Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে ‘ওআইসি’ পররাষ্ট্রমন্ত্রীদের বিশেষ অধিবেশন ১৯ ডিসেম্বর

আফগানিস্তান সঙ্কট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ১২:০৬ এএম

আফগান জনগণের ক্রমবর্ধমান গুরুতর মানবিক সঙ্কট মোকাবেলায় সাহায্যের জন্য পাকিস্তান আগামী ১৯ ডিসেম্বর ইসলামাবাদে ওআইসির ১৭তম বিশেষ অধিবেশেনর আয়োজন করতে যাচ্ছে। ঢাকাস্থ পাকিস্তান হাই-কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।
এতে আরো বলা হয়েছে, নারী ও শিশুসহ লক্ষাধিক আফগানের জরুরি খাদ্য, ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় উপকরণ সরবরাহের প্রয়োজন। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির তথ্যমতে, আফগানিস্তানের মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি অর্থাৎ, ২ কোটি ২৮ লাখ মানুষ তীব্র খাদ্য সঙ্কটের সম্মুখীন। এদের মধ্যে ৩২ লাখ আফগান শিশু এবং ৭ লাখ গর্ভবতী মহিলা তীব্রভাবে অপুষ্টিহীনতার ঝুঁকিতে রয়েছে। জাতিসংঘের ধারণা মতে, আফগানিস্তানের ৩ কোটি ৮০ লাখ মানুষের মধ্যে ৬০ শতাংশ ‘তীব্র ক্ষুধার সঙ্কটের’ সম্মুখীন এবং এই পরিস্থিতি প্রতিনিয়তই ভয়াবহ রূপ ধারণ করছে।
ইউএনএইচসিআর-এর মতে, আফগানিস্তানে ইতঃপূর্বেই অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হওয়া মানুষের পরিমাণ ২৯ লাখ, সেই সাথে ২০২১ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যে ৬ লাখ ৬৫ হাজার মানুষ নতুনভাবে বাস্তুচ্যুত হয়েছে। শীতের আগমনের সাথে সাথে পরিস্থিতির আরো অবনতি হয়েছে। এ মুহ‚র্তে যথাযথ ব্যবস্থা না নিলে বড় ধরনের মানবিক সঙ্কট তৈরি হতে পারে।
এহেন প্রেক্ষাপটে, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ‘ওআইসি’ পররাষ্ট্রমন্ত্রী পরিষদের একটি বিশেষ অধিবেশন আহ্বান করার জন্য ‘ওআইসি’ শীর্ষ সম্মেলনের সভাপতি সউদী আরবের উদ্যোগকে স্বাগত জানিয়েছে পাকিস্তান। পাকিস্তানের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ১৯ ডিসেম্বর ইসলামাবাদে এই বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আফগানিস্তান ‘ওআইসি’র প্রতিষ্ঠাতা সদস্য। ইসলামী উম্মাহর অংশ হিসেবে আমরা আফগানিস্তানের জনগণের সাথে বন্ধুত্ব ও ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ। বছরের পর বছর, ‘ওআইসি’ আফগানিস্তানের জনগণের প্রতি ধারাবাহিকভাবে সমর্থন জানিয়ে আসছে। বর্তমানে ওআইসিসহ আন্তর্জাতিক সকল স¤প্রদায়ের সমর্থন আগের যেকোনো সময়ের চেয়ে বেশিভাবে প্রয়োজন আফগান জনগণের। ‘ওআইসি’ ইসলামী উম্মাহর সম্মিলিত কণ্ঠস্বর। আমাদের আফগান ভাইদের মানবিক চাহিদা মোকাবেলায় ‘ওআইসি’ তার বলিষ্ঠ ভ‚মিকা পালন করতে পারে এবং সেটা করতে হবে। মানবিক সঙ্কট এড়ানো গেলে এবং অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করা হলে দেশে শান্তি সুসংহত করা সম্ভব। এতে আঞ্চলিক শান্তি লাভ হবে।
সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, আমরা একসাথে মিলে, আফগান জনগণের অত্যাবশ্যকীয় মানবিক প্রয়োজনগুলো নিশ্চিত করার প্রচেষ্টাকে জোরদার করার জন্য বাস্তবমুখী এবং স্থায়ী ব্যবস্থা তৈরি করতে পারি। ১৯ ডিসেম্বর ইসলামাবাদে অনুষ্ঠিতব্য ‘ওআইসি’ পররাষ্ট্রমন্ত্রী পরিষদের বিশেষ অধিবেশন আফগান ভাই-বোনদের জন্য তাৎপর্যপূর্ণ ফলাফল অর্জনে ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করে পাকিস্তান ‘ওআইসি’ দেশগুলোর সকল পররাষ্ট্রমন্ত্রীদের এতে যোগদানের আমন্ত্রণ জানিয়েছে। বৈঠকে আমাদের সম্মিলিত অংশগ্রহণ ইসলামী উম্মাহর এ বৈঠেকের মাধ্যমে অন্যান্য আন্তর্জাতিক নেতাদের এগিয়ে আসতে এবং আফগান জনগণের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিতে সাহায্য করবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে আশা প্রকাশ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ