Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লিভারপুলের ইতিহাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

গ্রুপে আছে সাতবারের চ্যাম্পিয়ন্স লিগজয়ী এসি মিলান, ছয়বারের শিরোপাধারী লিভারপুল, স্প্যানিশ পরাশক্তি অ্যাটলেটিকো মাদ্রিদ আর পোর্তোর মতো শক্তিশালী দল। আর তাতে এবারের ড্র’র পরই ‘বি’ গ্রুপকে মৃত্যুকূপ হিসেবেই দেখা হচ্ছিল! কিন্তু মৃত্যুকূপের ভয় কী দুর্দান্তভাবেই না জয় করল লিভারপুল! গ্রুপপর্বে ছয় ম্যাচের প্রতিটাতেই জিতেছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। যার সর্বশেষটা গত পরশুরাতে, মিলানকে তাদেরই মাঠ সান সিরোতে ২-১ গোলে হারিয়েছে অলরেডরা। গোল করেছেন মোহাম্মদ সালাহ ও দিভক অরিগি। মিলানের হয়ে একটি শোধ দেন ফিকায়ো তোমোরি। এর ফলে প্রথম ইংলিশ দল হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের ছয় ম্যাচের সবগুলো জিতে ইতিহাস গড়ল তারা।

ম্যাচের ২৯ মিনিটেই তোমোরির গোলে এগিয়ে গিয়েছিল মিলান। পরের রাউন্ডে যেতে হলে এদিন নিজেদের এই ম্যাচে মিলানকে জিততে তো হতোই, সঙ্গে পোর্তো বনাম অ্যাটলেটিকো ম্যাচের ফলাফলও পক্ষে থাকতে হতো। দুটোর কোনোটাই হয়নি। নিজেদের ম্যাচে যে জেতা হচ্ছে না, তা ৩৬ মিনিটেই জালে বল জড়িয়ে মিলানকে বুঝিয়ে দেন সালাহ। এই নিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ২০ গোল করা হয়ে গেল এই মিসরীয় ফরোয়ার্ডের। ইউরোপে বায়ার্ন মিউনিখের রবার্ট লেভান্দোস্কি ছাড়া এই কীর্তি এই মৌসুমে আর কারও নেই।
৫৫ মিনিটে নায়ক থেকে খলনায়ক হয়ে যান তোমোরি। রক্ষণাত্মক মিডফিল্ডার ফ্র্যাঙ্ক কেসির সঙ্গে নিজেদের অর্ধে বল আদান-প্রদান করতে করতে বল হারিয়ে বসেন সাদিও মানের কাছে। সেখান থেকে মানের শট আটকে দিলেও সামনে দাঁড়িয়ে থাকা দিভক অরিগির হেড আটকানোর সাধ্য ছিল না মিলানের ফরাসি গোলকিপার মাইক মাইনিয়ানের। পরে এই স্কোরলাইনেই শেষ হয় ম্যাচ।
ওদিকে পোর্তোকে ৩-১ গোলে হারানো অ্যাটলেটিকো নিশ্চিত করে, গ্রুপের দ্বিতীয় দল হয়ে তারা পরের রাউন্ডে যাচ্ছে। অ্যাটলেটিকোর হয়ে গোলগুলো করেন আঁতোয়ান গ্রিজমান, আনহেল কোরেয়া ও রদ্রিগো দি পল। নিজেদের ম্যাচে ইন্টারকে ২-০ গোলে হারিয়ে গ্রুপের শীর্ষ দল হয়ে পরের রাউন্ডে যাওয়া নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। গোল করেছেন জার্মান মিডফিল্ডার টনি ক্রুস ও স্প্যানিশ উইঙ্গার মার্কো আসেনসিও। ম্যাচ হেরেও সমস্যা হচ্ছে না ইন্টারের, দ্বিতীয় দল হিসেবে এই গ্রুপ থেকে পরের রাউন্ডে উঠেছে তারা।
এছাড়া বেসিকতাসকে ৫-০ গোলে হারিয়েও বিদায় নিয়েছে ডর্টমুন্ড। স্পোর্তিং লিসবনের সঙ্গে পয়েন্ট সমান থাকলেও গোল ব্যবধানে ইউরোপা লিগে চলে গিয়েছে তারা। দুটি করে গোল করেছেন আর্লিং হরলান্ড আর মার্কো রয়েস, বাকি গোলটা দনিয়েল মালেনের। স্পোর্তিং লিসবনকে ৪-২ গোলে হারিয়ে গ্রুপের শীর্ষ দল হয়ে পরের রাউন্ডে উঠেছে আয়াক্স। গোল করেছেন সেবাস্তিয়েন অলার, আন্তোনি সিলভা, স্টীভেন বের্গুইস ও ডেভিড নেরেস। স্পোর্তিংয়ের হয়ে দুই গোল করেছেন ব্রুনো তাবাতা ও নুনো সান্তোস।
একই রাতে শুরুতে ম্যানচেস্টার ইউনাইটেড বেশ চাপে রেখেছিল রেড বুল লাইপিজগকে। কিন্তু সেই চাপ কাটিয়ে উঠতে তেমন কোনো কাঠ-কয়লা পোড়াতে হয়নি জার্মানের ক্লাবটিকে। নকআউট পর্বে ওঠার আশা আগে শেষ হয়ে গেলেও সিটিকে হারিয়ে ইউরোপা লিগে জায়গা করে নিল নতুন কোচ আখিম বায়োলরজারের শিষ্যরা। রেড বুল লাইপজিগ স্টেডিয়ামে ‘এ’ গ্রুপের ম্যাচে ২-১ গোলে জয় পেয়েছে লাইপজিগ।
একই সময়ে শুরু হওয়া অপর ম্যাচে লিওনেল মেসি ও কিলিায়ন এমবাপ্পের ইতিহাসগড়া জোড়া গোলে পিএসজি ৪-১ গোলে হারিয়েছে ক্লাব ব্রুজকে। এ নিয়ে চ্যাম্পিয়ন্স লিগে ৩০ তম গোলের দেখা পেলেন এমবাপ্পে। অপরদিকে এই জোড়া গোলে পেলেকে (৭৫৭ গোল) টপকে গেছেন আর্জেন্টাইন সুপারষ্টার। ক্লাব ব্রুজের হয়ে একটি মাত্র গোল করেন এম রিটস।
৬ রাউন্ড শেষে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়ে নকআউট পর্বে খেলবে সিটি। সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স আাপ পিএসজি। ৭ পয়েন্ট নিয়ে তৃতীয় হওয়া লাইপজিগ খেলবে ইউরোপা লিগে।
এক নজরে ফল
লাইপজিগ ২-১ ম্যানসিটি
মিলান ১-২ লিভারপুল
পোর্তো ১-৩ অ্যাট.মাদ্রিদ
ডর্টমুন্ড ৫-০ বাসিকতাস
আয়াক্স ৪-২ স্পোর্তিং
রিয়াল মাদ্রিদ ২-০ ইন্টার
শাখতার ১-১ শেরিফ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিভারপুলের ইতিহাস

৯ ডিসেম্বর, ২০২১
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ