Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বরিশাল মহানগরীর গণপরিবহনে নৈরাজ্য

অভিযোগ জানানোরও লোক খুঁজে পাচ্ছেন না নগরবাসী

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

বরিশাল মহানগরীতে যানবাহন চলাচলে নিয়ম-শৃঙ্খলা ক্রমে বিলুপ্ত হতে চলেছে। এখন পর্যন্ত যাত্রীবান্ধব গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার উদ্যোগ কোন গ্রহণ করা হয়নি। বিচ্ছিন্নভাবে যেসব নগর পরিবহন ব্যবস্থা গড়ে উঠেছে তারও প্রায় সবই বিধি বিধানের বাইরে। ২০০২ সালে চালু করা মহানগর দ্বিতল বাস সার্ভিস বন্ধ করে দেয়া হয় তত্ত¡াবধায়ক সরকারের সময়ে। ফলে নগরবাসীর জন্য সহনীয় ভাড়াও ইতোমধ্যে প্রায় বিলুপ্ত হয়েছে। সম্প্রতি ডিজেলের মূল্য ২৩ ভাগ বৃদ্ধির অজুহাতে নগরীতে এলপি গ্যাসচালিত থ্রি-হুইলারের ভাড়া বেড়েছে ৫০ ভাগ। করোনা মহামারীর অজুহাতে ব্যাটারিচালিত রিকশার ভাড়াও গত দেড় বছরে দ্বিগুণ বেড়েছে। আর এসব অবৈধ রিকশার জোয়ারে প্যাডেল চালিত বৈধ রিকশা ক্রমে বিলুপ্ত হওয়ায় নগরবাসীর দুর্ভোগ আরো বেড়েছে। গত দু’বছর ধরে সিটি করপোরেশন ব্যাটারিচালিত ইজি বাইকের লাইসেন্স নবায়ন করছে না। ফলে পুরো নগরীজুড়ে অবৈধ ইজিবাইকেরও ছড়াছড়ি। আর এ সুযোগে কতিপয় ট্রাফিক পুলিশ এসব ইজিবাইক আটকে নানাভাবে অবৈধ সুযোগ নিচ্ছেন বলেও অভিযোগ রয়েছে। নগরীর কোন অযান্ত্রিক যানবাহনের চালকদেরও সিটি করপোরেশনের লাইসেন্স নেই।
সব মিলিয়ে চরম অব্যবস্থাপনা-অনিয়মের মধ্য দিয়ে চলছে বরিশাল মহানগরীর পরিবহন ব্যবস্থা। আর পদে পদে এর খেসারত দিচ্ছেন নগরবাসী। পথে নামলেই নানাভাবে নাকাল হতে হচ্ছে বলে সুস্পষ্ট অভিযোগ নগরবাসীর। নগরীর প্রায় ৯০ ভাগ মানুষ পরিবহন ব্যবস্থা নিয়ে অসন্তুষ্ট। ব্যাটারিচালিত অবৈধ রিকশার দাপটে মহানগরীর সর্বত্র দুর্ঘটনার ঝুঁকি বেড়েছে কয়েকগুণ। বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের অর্থোপেডিক্স ওয়ার্ডে দুর্ঘটনাজনিত রোগীর একটি বড় অংশই ব্যাটারিচালিত রিকশায় দুর্ঘটনার শিকার।
নগর ভবন থেকে ইস্যুকৃত প্রায় সাড়ে ১২ হাজার প্যাডেলচালিত রিকশার বেশিরভাগেরই লাইসেন্স এখন নবায়ন হচ্ছে না। নগরীতে এ ধরনের কত রিকশা চলমান আছে তার কোন পারিসংখ্যান নগর ভবনের কাছে নাই। তবে সংখ্যাটা তিন হাজারের বেশি নয় বলে মনে করছেন নগরবাসী। তবে চলতি অর্থবছরে মাত্র ৫ হাজারের মত রিকশার লাইসেন্স নবায়ন হয়েছে বলে নগর ভবনের দায়িত্বশীল সূত্রে জানা গেছে। কিন্তু ব্যাটারিচালিত অবৈধ রিকশা পুরো নগরী দাপিয়ে বেড়াচ্ছে। ২০১৯ সালে এসব রিকশা বন্ধে ট্রাফিক বিভাগ ও নগর ভবন উদ্যোগ নিলে চালকরা অনশন করে এক বছরের জন্য সদর রোড বাদে চলাচলের সম্মতি আদায় করে। কিন্তু সে এক বছর পার হয়ে আরো বছর খানেক অতিক্রম হতে চললেও নগরীজুড়ে অবৈধ ব্যাটারিচালিত রিকশার ছড়াছড়ি। তবে গত এক বছরে ভাড়াও বেড়েছে দ্বিগুণ। উপরন্তু এসব অবৈধ রিকশার বেপরোয়া চলাচলে নগরীতে দুর্ঘটনার সংখ্যাও বাড়ছে। পঙ্গু হচ্ছে অগণিত মানুষ।
এমনকি সিটি করপোরেশন থেকে ইস্যু করা আড়াই হাজার ইজিবাইকের লাইসেন্স নবায়ন না করায় নগরীতে এ ধরনের প্রায় দ্বিগুণ যানবাহন চলছে। কোথাও কেউ দেখার নেই। অথচ পরিবেশবান্ধব এবং নিরাপদ এসব যানবাহন যাত্রীবান্ধব বলে ইতোপূর্বে বিবেচিত হলেও তা কোন নিয়ম শৃঙ্খলার মধ্যে নেই।
এদিকে নগরীতে এলপি গ্যাসচালিত ইজিবাইকের লাইসেন্স প্রদান করছে বিআরটিএ। কিন্তু এসব যানবাহনের ভাড়া ও রুট নির্ধারণ কোন নিয়ম শৃঙ্খলা সিটি করপোরেশনসহ কারো হাতে নেই। এমনকি নগরীতে এলপি গ্যাসচালিত স্কুটারও চলছে বিআরটিএ’র লাইসেন্সে। কিন্তু সেখানেও নগর ভবনসহ বিআরটিএ বা জেলা প্রশাসনের কোন নিয়ন্ত্রণ নেই।
কতিপয় প্রভাবশালী চাঁদাবাজ রুট ও ভাড়া নির্ধারণসহ বেশিরভাগ গণপরিবহন নিয়ন্ত্রণ করছে বলে অভিযোগ রয়েছে। তবে এ ব্যাপারে পুলিশ, বিআরটিএ বা নগর ভবনের কেউ কিছু জানেন না। সম্প্রতি ডিজেলের দাম ২৩% বৃদ্ধির পরে এলপি গ্যাসচালিত ইজি বাইক ও স্কুটারের ভাড়া ১০ টাকা থেকে ১৫ টাকায় বৃদ্ধি করা হয়েছে। এমনকি অর্ধেক পথেও এখন পূর্ণ ভাড়া আদায় করা হচ্ছে। অসহায় নগরবাসী এসব বিষয়ে অভিযোগ করারও কোন কর্তৃপক্ষ খুঁজে পাচ্ছেন না।
এসব বিষয়ে বরিশাল সিটি করপোরশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মো. ফারুক জানান, আগামীকাল মঙ্গলবার নগর পরিষদের সভায় নগরীর গণপরিবহনের বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে। সভায় নগরীর পরিবহন ব্যবস্থায় নিয়ম-শৃঙ্খলা ফিরিয়ে আনার উদ্যোগের বিষয়টিও আলোচিত হতে পারে বলে জানান তিনি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নগর

১৭ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ