Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘ঢাকা সমন্বয়হীন দূষিত নগর’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মে, ২০২২, ১২:৪৬ এএম

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)-এর প্রধান নির্বাহী অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, ঢাকার তেঁতুলতলা মাঠের উপর জনগণের পূর্ণ অধিকার এখনও প্রতিষ্ঠিত হয়নি। যে মাঠে লাশ ধোয়া হতো, ঈদের নামাজ পড়া হতো, শিশুরা খেলাধুলা করতো সেই ছোট্ট মাঠ নিয়ে আমাদের আন্দোলন করতে হয়েছে, থানা হাজতে যেতে হয়েছে, যা দুঃখজনক। আমাদের প্রিয় নগরী ঢাকা শহর একটি দর্শনহীন, ভিশনহীন ও সমন্বয়হীন দূষিত নগরে পরিণত হয়েছে। এই অবস্থা থেকে পরিত্রাণের জন্য প্রয়োজন একটি সুস্পষ্ট নগর দর্শন। এ শহর নিয়ে আমাদের সামনে স্পষ্ট কোন ভিশনও নেই।

ঢাকা শহরের ডিটেইল এরিয়া প্ল্যান শেষ হয়েছে ২০১৫ সালে। এরপর ৭ বছর অতিক্রান্ত হচ্ছে কিন্তু এখনো তা নবায়ন ও বাস্তবায়ন সম্ভব হয়নি। ডিটেইল এরিয়া প্ল্যান বাস্তবায়নে ভূমিদস্যুদের স্বার্থ বিবেচনা করা হয়। ঢাকা শহরে রয়েছে ৭টি নদী, যা পৃথিবীর কোন শহরে নেই। ৭টি নদী থাকলেও পানি আনতে হচ্ছে পদ্মা থেকে। এই ৭টি নদীকে সুরক্ষা করে সচল ও সুন্দর ভাবে গড়ে তুলতে পারলে এ শহর হবে দূষণমুক্ত ও স্বাস্থ্যকর নগরী।
গতকাল শুক্রবার এফডিসিতে ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজিত নগর ব্যবস্থাপনায় সুশাসন নিয়ে এক ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)-এর প্রধান নির্বাহী অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, নগরীতে পার্ক, খেলার মাঠ, বিনোদন কেন্দ্র নির্মাণ ও সংস্কার করে, দূষণমুক্ত পরিবেশ, ট্রাফিক নিয়ন্ত্রণ, ড্রেনেজ সমস্যার সমাধানসহ নাগরিক ভোগান্তি দূর করতে হিমশিম খাচ্ছে সিটি করপোরেশনগুলো। যত্রতত্র গড়ে উঠছে শপিং সেন্টার, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতালসহ বাণিজিক কার্যালয়। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনাসহ সকল সিটি করপোরেশনের আবাসিক এলাকাগুলো নিজস্ব বৈশিষ্ট হারিয়ে বসবাসের অনুপযোগী হয়ে উঠছে। ঝুলন্ত তারের নগরীতে পরিনত হচ্ছে শহরগুলো। মাস্টার প্ল্যান এর বাহিরে মার্কেটগুলোতে অনঅনুমোদিত দোকান-পাট তুলে অরাজকতা তৈরি করছে কিছু অসাধু চক্র। অল্প বৃষ্টিতেই নগরীর রাস্তা-ঘাট তলিয়ে যাচ্ছে, পানিবদ্ধতা তৈরি হচ্ছে। কি বৃষ্টি কি বর্ষাকাল যে সংস্থার যখন খুশি রাস্তা কাটা ছেড়া করছে। পানিবদ্ধতা নিরসনের দায়িত্ব সিটি করপোরেশনের নাকি ওয়াসা তা নিয়ে চলে পরস্পর বিরোধী বক্তব্য।
অল্প বৃষ্টিতেই চট্টগ্রাম শহর পানিতে তলিয়ে যায়। ম্যানহোল ও খালে পড়ে বার বার মর্মান্তিক মৃত্যুর ঘটনা চট্টগ্রাম সিটি করপোরেশনের বেহাল দশার চিত্র সকলকে কাঁদিয়েছে। ধানমন্ডিতে অবস্থিত খেলার মাঠটি প্রাইভেট সিকিউরিটি দিয়ে বন্ধ না রেখে সর্বসাধারণের জন্য উন্মক্ত করা দাবি জানান তিনি।
ইউসিবি পাবলিক শিরোনামে এই প্রতিযোগিতায় ঢাকা কলেজকে পরাজিত করে রাজশাহী বিশ^বিদ্যালয়ের বিতার্কিকরা বিজয়ী হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মোহাম্মদ রইস, সাংবাদিক অমিতোষ পাল, সাংবাদিক মনির মিল্লাত এবং ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষক জান্নাতুল ফেরদৌস। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলের মাঝে ট্রফি ও সনদপত্র বিতরণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘ঢাকা সমন্বয়হীন দূষিত নগর’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ