Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সিন্ধু-পানিচুক্তি লঙ্ঘন করা হলে কড়া ব্যবস্থা নেবে পাকিস্তান

প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

বিশ্ব পরিম-লে পাকিস্তানকে একঘরে করার ভারতীয় প্রয়াস হাস্যকর
ইনকিলাব ডেস্ক : সিন্ধু নদের পানিচুক্তি লঙ্ঘন করলে, ভারতের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে বলে পাল্টা হুমকি দিয়ে পাকিস্তান বলেছে, এ চুক্তি নিয়ে ভারতের গৃহীত পদক্ষেপের ওপর কড়া নজর রাখা হচ্ছে। অপরদিকে, বিশ্বের দরবারে পাকিস্তানকে একঘরে করার ভারতীয় প্রয়াসকে হাস্যকর বলে মন্তব্য করা হয়। ভারতকে সতর্ক করে পাকিস্তান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ভারতের নেতিবাচক ভাবমূর্তির কারণে আঞ্চলিক উন্নতিতে বাধা সৃষ্টি হচ্ছে। গত বৃহস্পতিবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া এ প্রসঙ্গে বলেন যে, ভারতের পক্ষ থেকে চুক্তির লঙ্ঘন করা হলে এর বিরুদ্ধে যথোপযুক্ত পদক্ষেপ নেয়া হবে। রেডিও পাকিস্তান সূত্রে এই খবর উদ্ধৃত করে বলা হয়, পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে।
৫৬ বছরের পুরনো সিন্ধু পানিচুক্তি খতিয়ে দেখছে ভারত। এই সংবাদ ছড়িয়ে পড়তেই পাকিস্তানের পক্ষ থেকে এক বিবৃতি দেওয়া হয়। এতে কাশ্মীরে নির্যাতন এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের থেকে দৃষ্টি ঘোরাতেই চুক্তিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে দিল্লি। এদিন জাকারিয়া আরো জানান, কাশ্মীরে ভারতের বৈষম্যমূলক আচরণ সম্পর্কে আন্তর্জাতিক মহলে জানানোর ফলে অত্যন্ত বাস্তবোচিত প্রতিক্রিয়া পাওয়া গেছে। চলতি বছরে সংঘর্ষ-বিরতি চুক্তি লঙ্ঘন করে নিয়ন্ত্রণরেখায় মোট ৯০ বার ভারত হামলা চালিয়েছে বলেও অভিযোগ করেন তিনি। সেই সঙ্গে মন্তব্য করেন, বিশ্বের দরবারে পাকিস্তানকে একঘরে করার ভারতীয় প্রয়াস হাস্যকর। তার মতে, ভারতের নেতিবাচক ভাবমূর্তির কারণে আঞ্চলিক উন্নতিতে বাধা সৃষ্টি হচ্ছে। পাক-ভারত সম্পর্কের টানাপোড়েনের জেরে সম্প্রতি হিন্দি ছবি থেকে পাক অভিনেতাদের বাদ পড়া প্রসঙ্গেও মুখ খোলেন জাকারিয়া। ঘটনাটি তিনি অত্যন্ত দুঃখজনক এবং নিন্দনীয় বলে অভিহিত করেন। শুধু তাই নয়, নিজের রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করার জন্য সার্ককে কাজে লাগানো হয়েছে বলেও ভারতকে কাঠগড়ায় তুলেছেন পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। দ্বিপাক্ষিক সংঘাত শেষ করতে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ দাবি করে এদিন জাকারিয়া বলেন, আমাদের আমেরিকান বন্ধুদের বার বার আর্জি জানাচ্ছি, পাকিস্তান ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক বিরোধের বিষয়গুলো, বিশেষ করে কাশ্মীর ইস্যু সম্পর্কে হস্তক্ষেপ করে মীমাংসা করুন। মনে রাখবেন, অতীতেও পাকিস্তান মধ্যস্থতাকে স্বাগত জানিয়েছে। টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিন্ধু-পানিচুক্তি লঙ্ঘন করা হলে কড়া ব্যবস্থা নেবে পাকিস্তান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ