Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রকাশ হলো ডরপ এর প্রতিষ্ঠাতার ‘চলার পথের কথা’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২১, ৬:৫৩ পিএম | আপডেট : ১:৪৩ পিএম, ২৪ নভেম্বর, ২০২১

ডেভেলপমেন্ট অরগানাইজেশন অব দ্য রুরাল পুয়র (ডরপ) এর প্রতিষ্ঠাতা আবুল হাসান মোহাম্মদ নোমান (এএইচএম নোমান) বাংলাদেশে উন্নয়ন ও মানবাধিকার ক্ষেত্রে দিকপাল হিসেবে পরিচিত। তার উদ্ভাবিত ‘মাতৃত্বকালীন ভাতা‘ বাংলাদেশ সরকার ‘সামাজিক নিরাপত্তা কর্মসূচীর‘ আওতায় ২০১৪ সাল থেকে প্রচলন করে। তিনি ‘মা সংসদ‘, ‘গুচ্ছগ্রাম বা বিশ্বগ্রাম‘, নোয়াখালি জেলা পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের প্রতিষ্ঠাতা ও ক্ষুদ্রঋণ উদ্ভাবনের অন্যতম সংগঠক। তিনি দারিদ্র্য বিমোচন ও মানব হিতৈষী কাজে অবদান রাখার জন্য বাংলাদেশের প্রথম ব্যক্তি হিসেবে ২০১৩ সালে ফিলিপাইনভিত্তিক ‘গুসি আন্তর্জাতিক শান্তি পুরষ্কার' লাভ করেন। একই বছর স্বাস্থ্যগ্রাম উদ্ভাবনী ও ফলপ্রসু বাস্তবায়নের জন্য তার পরিচালিত প্রতিষ্ঠান ডরপ জাতিসংঘের পানি বিষয়ক পুরষ্কার লাভ করে। এছাড়াও দেশে নারীর ক্ষমতায়ন ও দারিদ্র্য বিমোচনের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠায় অবদানের জন্য জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) বাংলাদেশ কর্তৃক ‘জেসিআই বাংলাদেশ শান্তি সম্ভব অ্যাওয়ার্ড ২০১৭‘ লাভ করেন।

তিনি দেশের উন্নয়ন-রাজনীতি ও মানবাধিকার অভিজ্ঞতা নিয়ে লেখা ‘চলো গ্রামে যাই (১৯৭২)‘, ‘স্বনির্ভর আন্দোলন‘, ‘সামগ্রিকতার জন্য কিছু বিক্ষিপ্ত কথা‘, ‘সময়ের মানচিত্র‘, ‘দিন বদলের স্বপ্ন‘, ‘ধ্বংস থেকে সৃষ্টি‘ ও ‘স্বপ্নর আতুর ঘর‘ নামের একাধিক গ্রন্থের রচয়িতা। জনাব নোমান ১৯৭০ এর ১২ নভেম্বর ভয়াবহ জলোচ্ছ্বাসে ১০ লাখ লোকের প্রাণহানিতে ‘ধ্বংস থেকে সৃষ্টি‘র শ্লোগান নিয়ে রামগতি তথা বৃহত্তর নোয়াখালিতে ত্রাণ, পূণর্বাসন, পূর্ণগঠন, উন্নয়ন ও মানবাধিকার কাজে নিয়োজিত হন। উন্নয়ন ও মানবাধিকার কর্মী হিসেবে তিনি কাটিয়েছেন দীর্ঘ পাঁচ দশকেরও বেশি সময়। তার এই দীর্ঘ পথ পরিক্রমায় রয়েছে সমৃদ্ধ অভিজ্ঞতার ছটা। সেই অভিজ্ঞতার কিছুটা তিনি তার সম্প্রতি প্রকাশিত গ্রন্থ ‘চলার পথের কথা‘য় তুলে ধরেছেন। রাতুল গ্রন্থপ্রকাশ থেকে সম্প্রতি বইটি প্রকাশ হয়েছে। কোভিড পরবর্তী জটিলতার কারণে জনাব নোমান বর্তমানে ডরপের সব ধরণের কার্যক্রম থেকে দুরে রয়েছেন।

গত ২২ নভেম্বর গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন জনাব নোমানের ছেলে ও ডরপের বর্তমান ভারপ্রাপ্ত সিইও যোবায়ের হাসান। মিরপুরস্থ ডরপের কেন্দ্রীয় কার্যালয়ের সভাকক্ষে ঘরোয়াভাবে গ্রন্থটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি হলেও মূল পুস্তক প্রকাশনা অনুষ্ঠানটি হবে আগামী ২৫ নভেম্বর বৃহষ্পতিবার বিকাল ৪:৩০ মিনিটে কোলকাতা প্রেস ক্লাবে। ওইদিন আচার্য দীনেশচন্দ্র সেন রিসার্চ সোসাইটি কর্তৃক স্বর্ণপদক প্রদান ও সম্বর্ধনা ২০২১ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ থেকে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন হাসিনা বেগম, ডেপুটি কন্ট্রোলার, ডেপুটি সেক্রেটারি সিসিএ, আইসিটি বাংলাদেশ ডিভিশন ও ডরপের প্রোগ্রাম অফিসার শৌল বৈরাগি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডরপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ