Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই অধিনায়কের মাইলস্টোন সিরিজ

প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম থেকে
শুনতে অবাক লাগতে পারে, মুশফিকুরের ১০ মাস পর টেস্ট অভিষেক অ্যালিস্টার কুকেরÑঅথচ, কুক যেখানে খেলে ফেলেছেন ১৩৩টি টেস্ট, সেখানে মুশফিকুরের টেস্ট সংখ্যা ৪৮টি! তারপরও এই টেস্ট সিরিজটি রূপ পাচ্ছে দুই অধিনায়কের মাইলস্টোন সিরিজে। ১০ বছরের  ক্যারিয়ারে ১৩৩টি টেস্ট খেলে অ্যালিস্টার কুকের চোখ তার এখন অ্যালেক স্টুয়ার্টকে টপকে ইংল্যান্ড ক্রিকেটারদের মধ্যে সর্বাধিক টেস্ট ম্যাচ খেলার। চট্টগ্রাম টেস্টে আজ টস করতে নেমেই  দেশের হয়ে সর্বাধিক টেস্ট খেলার ইতিহাস রচনা করবেন অ্যালিস্টার কুক। ইংল্যান্ড টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি রানের মালিকের (১০৫৯৯) অধিনায়কত্বের রেকর্ডও সমৃদ্ধ হচ্ছে এই সিরিজে। বাংলাদেশ সফরে ২ ম্যাচের টেস্টে তার নেতৃত্বে ইংল্যান্ড  দল নামলে মাইক আর্থারটনের ক্যাপ্টেনসির রেকর্ডকে (৫৪ ম্যাচ) স্পর্শ করবেন কুক। শ্রীলংকার লিজেন্ডারী সঙ্গাকারার একমাত্র ত্রিপল সেঞ্চুরির রেকর্ডটি এই মাঠেই। গাভাস্কার, ব্রায়ান লারার ৩৪ সেঞ্চুরিকে স্পর্শ করেছেন সাঙ্গাকারা ২ বছর ৯ মাস আগে ত্রিপল সেঞ্চুরির সেই ম্যাচেই। প্রথম বোলার হিসেবে তিন ফরমেটের ক্রিকেট মিলে হাজার উইকেটের বিরল ইতিহাসে নাম লিখিয়েছেন শ্রীলংকার আর এক লিজেন্ডারী মুরালীধরন এই  জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। এ বছরের জুলাইয়ে ব্রাডমানের ২৯ সেঞ্চুরিকে ছুঁয়ে ফেলা অ্যালিস্টার কুক বাংলাদেশ সফরে চোখ রাখছেন হেইডেন এবং চন্দরপলের সেঞ্চুরি সংখ্যাকে (৩০ সেঞ্চুরি)।
অ্যালেক স্টুয়ার্টকে টপকে ইংল্যান্ড ক্রিকেট ইতিহাসে আজ সর্বাধিক টেস্ট ম্যাচের রেকর্ডটা গড়ে ফেলবেন অ্যালিস্টার কুক। তাই ১৩৪তম বার টসের সামনে দাঁড়িয়ে শিহরিত ইংলিশ অধিনায়ক। নিজের জন্য বিশেষ দিন বলে উল্লেখ করেছেন অ্যালিস্টার কুকÑ‘আগামীকাল (আজ) আমার ব্যক্তিগত জীবনে বিশেষ একটা দিন। তবে খেলায় ব্যক্তিগত স্মরণীয় কিছু দিয়ে নয় খেলা চালিয়ে যাওয়া যাবে না, টিম পারফরমেন্স দিয়ে ম্যাচ খেলতে হবে। তারপরও ইংল্যান্ড ক্রিকেটের জন্য একটা রেকর্ড বলে দিনটি আমার জন্য বিশেষ।
নিজের মাইলস্টোনের সিরিজে প্রতিপক্ষ অধিনায়ক অ্যালিস্টার কুক ইতিহাস রচনার সামনে দাঁড়িয়ে, তাই তাকে অগ্রিম অভিনন্দন বাংলাদেশ অধিনায়কেরÑ‘কুক তো অবশ্যই যে কোনো তরুণ ক্রিকেটারের  রোল মডেল। আমার পরে অভিষেক ওর, তারপরও ১৩৪ টেস্ট খেলে ফেলছে। আমি খেলেছি ৪৮ টেস্ট। এতেই বোঝা যাচ্ছে টেস্ট সে কতটা অর্জন করেছে।’   
এমন একটি সিরিজ মাইলস্টোনের হাতছানি দিচ্ছে বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিমকেও। হাবিবুল বাশার সুমনের টেস্ট ক্যাপ্টেনসির রেকর্ড (১৮ ম্যাচ) ছাড়িয়ে গেছেন অনেক আগেই। চট্টগ্রাম টেস্টে টস করতে নামার সঙ্গে সঙ্গে বাংলাদেশ টেস্ট ইতিহাসে প্রথম অধিনায়ক হিসেবে টেস্ট ম্যাচের  কোয়ার্টার সেঞ্চুরি (২৫তম ম্যাচ) পূর্ণ করবেন মুশফিকুর রহিম। এই সিরিজের ২ ম্যাচে মাঠে নামলে আশরাফুল, হাবিবুলের পর তৃতীয় বাংলাদেশী হিসেবে টেস্ট ম্যাচের হাফ সেঞ্চুরিও পূর্ণ হয়ে যাবে তার। ইংলিশ পেস বোলার স্টুয়ার্ট ব্রড সেখানে ম্যাচ দু’টি খেললে ইংল্যান্ডের ১৪তম ক্রিকেটার হিসেবে টেস্ট ম্যাচের সেঞ্চুরি উদযাপন করবেন। ৫ উইকেট পেলে পাকিস্তান লিজেন্ডারী ওয়াসিম আকরাম এবং কিউই লিজেন্ডারী ভেট্টরীর শিকার সংখ্যাকে (৩৬২) যাবেন টপকে এই ইংলিশ পেসার।
মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে এখন সাকিবও। টেস্টে দেড়শ’ উইকেট ক্লাবে প্রথম বাংলাদেশী হিসেবে সদস্যপদে অপেক্ষা তার মাত্র ৩টি উইকেট। হাবিবুল, তামীমের পর তৃতীয় বাংলাদেশী হিসেবে টেস্টে ৩ হাজারী ক্লাবের সদস্যপদে সাকিবের দরকার এখন ১৭৭ রান। পেছনে ছোটা মুশফিকুরের সেখানে প্রয়োজন ৩৫০ রান। প্রথম বাংলাদেশী হিসেবে হোমে ২ হাজার টেস্ট রান ইতোমধ্যে পূর্ণ করেছেন সাকিব। দ্বিতীয় বাংলাদেশী হিসেবে এই রেকর্ডের খুব কাছে চট্টগ্রামের লোকাল হিরো তামীম। এই ভেন্যুতে ৮ দিন আগে ওয়ানডেতে প্রথম বাংলাদেশী হিসেবে ৫ হাজারী ক্লাবের সদস্যপদ পেয়েছেন তামীম। আর ২৪টি রান করতে পারলেই হোমে ২ হাজার টেস্ট রান পূর্ণ হয়ে যাবে চট্টগ্রামের এই গর্বিত সন্তানের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুই অধিনায়কের মাইলস্টোন সিরিজ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ