Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের মুক্তিযুদ্ধের বন্ধু লুসি হল্ট শেবাচিম হাসপাতালে ভর্তি

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০২১, ১২:২২ পিএম

মহান মুক্তিযুদ্ধে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবা দিয়ে অসামান্য অবদান রাখা বাংলাদেশ ও ব্রিটেনের দ্বৈত নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হল্টকে শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার রাতে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে দ্রুত তাঁকে মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। বর্তমানে তিনি শেবাচিম হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসকদের তত্ত্বাবধানে আছেন।

শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. এ.এইচ.এম সাইফুল ইসলাম শুক্রবার বিকালে সাংবাদিকদের জানান, লুসি হেলেন ফ্রান্সিন্স হল্টের মস্তিস্কে রক্ত সরবরাহ কিছুটা কম হচ্ছে। এছাড়া তিনি উচ্চ রক্তচাপ সহ বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যায় ভুগছেন। তাকে সার্বক্ষনিক পর্যবেক্ষণে রাখা হয়েছে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সহ তার পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন। হাসপাতাল পরিচালক বলেন, লুসি হল্টের অসুস্থতা এখন পর্যন্ত তেমন গুরুতর নয়। প্রয়োজনীয় চিকিৎসা এবং পরামর্শ মেনে চললে তিনি শীঘ্রই সুস্থ হয়ে উঠবেন। ডা. এসএম সাইফুল ইসলাম বলেন, লুসি হল্টকে সর্বোচ্চ প্রয়োজনীয় চিকিৎসাসেবা দেওয়ার নির্দেশ দেয়া হচ্ছে। তিনি নিজেও নিয়মিত তাঁর চিকিৎসার খোঁজ খবর নিচ্ছেন।
বরিশাল অক্সফোর্ড মিশনের ফাদার জন এসপিবি সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে অক্সফোর্ড মিশনের নিজকক্ষে মাথা ঘুরে পড়ে যান লুসি হল্ট। এরপরই তাকে দ্রæত শেবাচিম হাসপাতালের মেডিসিন বিভাগে ভর্তি করা হয়। পরবর্তীতে তার সিটি স্ক্যান করে মিনি ব্রেইন স্ট্রোকের বিষয়টি নিশ্চিত হন চিকিৎসকরা। রাত পৌনে ১১টা ২৬ নম্বর কেবিনে স্থানান্তর করা হয়।

১৯৩০ সালে ১৬ ডিসেম্বর যুক্তরাজ্যের সেন্ট হ্যালেন্সে জন্মগ্রহন করা লুসি ১৯৬০ সালে অক্সফোর্ড মিশনের একজন কর্মী হিসাবে লুসি হেলেন ফ্রান্সিস হল্ট বাংলাদেশে এসেছিলেন। মুক্তিযুদ্ধের সময় যশোরে অবস্থানকালে স্থানীয় একটি ক্লিনিকে গোপনে যুদ্ধাহতদের স্বাস্থ্যসেবা দিয়েছেন। স্বাধীনতার পরও বাংলাদেশ ছেড়ে যাননি লুসি। বরং অক্সফোর্ড মিশনে চাকুরী নেন।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারী বিট্রিশ নাগরিক লুসি হল্টকে বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৫ বছরের জন্য মাল্টিপল ভিসা সহ পাসপোর্ট তুলে দিয়ে আনুষ্ঠানিকভাবে নাগরিকত্ব সনদ প্রদান করেন। পরবর্তীতে স্বরাস্ট্র মন্ত্রণালয় অনুষ্ঠিত আন্ত মন্ত্রণালয়ের সভায় লুসিকে বাংলাদেশের নাগরিকত্ব দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। আগামী ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবসের দিনেই লুসি হল্ট ৯২ বছর বয়সে পদার্পন করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাসপাতালে ভর্তি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ