Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কর্তারপুর করিডোর খোলা ভালো অগ্রগতি : কুরেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেছেন, ভারতের দিক থেকে কর্তারপুর করিডর খোলা একটি ভাল অগ্রগতি। গতকাল সংসদের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

পাকিস্তান ১৭ নভেম্বর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত বাবা গুরু নানকের ৫৫২তম জন্মবার্ষিকী উদযাপনের জন্য ভারত এবং সারা বিশ্ব থেকে হাজার হাজার শিখ তীর্থযাত্রীদের স্বাগত জানিয়েছে। একদিন আগে, নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারত সরকার প্রতিবেশী দেশের হাজার হাজার শিখ তীর্থযাত্রীর দাবি পূরণের সিদ্ধান্ত নিয়েছে এবং কর্তারপুর করিডোর পুনরায় চালু করতে সম্মত হয়েছে। কুরেশি বলেন, ‘আমি পাকিস্তান সরকার এবং পাকিস্তানের জনগণের পক্ষ থেকে শিখ তীর্থযাত্রীদের স্বাগত জানাই। শিখ তীর্থযাত্রীরা ১৭ নভেম্বর থেকে এ করিডোর দিয়ে তাদের পবিত্র স্থানগুলো দেখতে আসবেন।’ তিনি যোগ করেছেন যে, পাকিস্তান আন্তঃধর্মীয় সম্প্রীতি প্রচারের পথ প্রশস্ত করতে পেরে খুশি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যদিও পাকিস্তান কোভিড-১৯ মহামারীজনিত কারণে প্রায় তিন মাসের অস্থায়ী স্থগিতাদেশের পরে ২৯ জুন ২০২০-এ কর্তারপুর করিডোর পুনরায় চালু করেছিল, ভারত প্রায় ২০ মাস ধরে করিডোরটিকে তার দিক থেকে বন্ধ রেখেছিল এবং এখন এটিকে পুনরায় চালু করার অনুমতি দিয়েছে।’ অধিকন্তু, কুরেশি কামনা করেছিলেন যে, ভারত তার মনোভাব পুনর্বিবেচনা করবে এবং অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরে একটি অনুকূল পরিবেশ তৈরি করবে যাতে সেখানকার বাসিন্দারা নামাজ পড়ার জন্য নিরাপদে মসজিদে যেতে পারে। সূত্র : ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ