Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসরায়েলী সেনাদের সাথে ভারতীয় বাহিনীর তুলনা করলেন মোদী

প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতীয় সেনাদের দক্ষতা বর্ণনা করতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গতকাল ইসরায়েলের সেনাবাহিনীর সাথে তুলনা টেনেছেন। হিমাচল প্রদেশে এক সভায় ভাষণ দিতে গিয়ে নরেন্দ্র মোদী বলেন, ‘সারা দেশে আজ ভারতীয় বাহিনীর শৌর্য-বীর্য নিয়ে আলোচনা চলছে। আগে শুনতাম ইসরায়েল এ ধরণের কাজ করেছে। কিন্তু গোটা জাতি জেনেছে যে, ভারতীয় বাহিনীও কারও থেকে কম যায় না’।
পাকিস্তান শাসিত কাশ্মীরের ভেতরে ‘সার্জিকাল স্ট্রাইক’ চালিয়ে কয়েকটি জঙ্গি শিবির ধ্বংস করা হয়েছে বলে ভারত সম্প্রতি যে দাবি করেছে, সেই প্রেক্ষিতেই মি. মোদীর এদিনের উক্তি বলে মনে করা হচ্ছে। যদিও তিনি ওই ‘সার্জিকাল স্ট্রাইক’-এর প্রসঙ্গটি সরাসরি উচ্চারণ করেননি।
কিন্তু ইসরায়েল ও ভারতের সেনাবাহিনীর দক্ষতার এই তুলনা কতটা গ্রহণযোগ্য?
ভারতের প্রাক্তন সেনাপ্রধান জেনারেল শঙ্কর রায়চৌধুরী বলেন, ‘প্রধানমন্ত্রীর উক্তি নিয়ে আমার মন্তব্য করা অনুচিত। তবে এটকু বলতে পারি, ইসরায়েলী বাহিনী আমাদের থেকে অনেক ছোট। আর ওদের সেনাবাহিনী কিন্তু সার্জিকাল স্ট্রাইকের মতো এরকম অপারেশন চালায় না, সেটা করে (গুপ্তচর সংস্থা) মোসাদ। আর উরি’র ছাউনিতে জঙ্গি হামলার পরে যেটা আমরা করেছি, সেটা সেনাবাহিনীর অপারেশন। দু’টোর মধ্যে কিছুটা তফাৎ তো আছেই’।
ভারতীয় সেনাবাহিনীর দক্ষতা আর শৌর্য নিয়ে দেশজুড়ে চর্চা চলছে বলে যে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী, সে বিষয়ে জেনারেল রায় চৌধুরী জানালেন, ‘এরকম গোপন অপারেশন আগেও হয়েছে, সেটা প্রকাশ করা হত না। হয়ত গোপন থাকাটা ভালই ছিল। তবে এখন এই অপারেশনের কথা প্রকাশ্যে আসায় সেটা চর্চার বিষয় হয়ে উঠেছে। কিন্তু তার মানে এই নয় যে, আমাদের সেনারা এই দক্ষতা এখনই অর্জন করলো’।
পাকিস্তান শাসিত কাশ্মীরে ভারতীয় সেনাদের চালানো ওই ‘সার্জিকাল স্ট্রাইক’ নিয়ে ক্ষমতাসীন বিজেপি এবং কংগ্রেসসহ কয়েকটি বিরোধী দলের মধ্যে এখন বাকযুদ্ধ চলছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েলী সেনাদের সাথে ভারতীয় বাহিনীর তুলনা করলেন মোদী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ