Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বার্সায় ‘ফিরছেন’ গার্দিওলা!

প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : পেপ গার্দিওলার গার্দিওলা হয়ে উঠার নেপথ্যের নামই তো বার্সেলোনা। কোচিং ক্যারিয়ারের শুরুতেই স্প্যানিশ জায়ান্টদের দায়িত্ব নিয়ে ৪ বছরে (২০০৮-২০১২) তিনটি লা লিগা ও দুটি চ্যাম্পিয়ন্স লিগসহ জেতেন ১৪টি শিরোপা। যে কোনো কোচের কাছেই যে সাফল্য স্বপ্নের মতো। কাতালান দল থেকে তখন তার বিদায় নেয়াটা মেনে নিতে পারেননি অনেক ভক্তই। এখন তিনি অন্য ঠিকানায়। তবে আবারো তিনি ফিরছেন সেই চেনা ডেরায়। কিন্তু বন্ধু নয়, শত্রæ বেশে। চ্যাম্পিয়ন্স লিগের ‘সি’ গ্রæপের ম্যাচে আজ রাতেই যে ন্যু ক্যাম্পে মুখোমুখি হচ্ছে বার্সেলোনা আর ম্যানচেস্টার সিটি।
ন্যু ক্যাম্পের প্রতিটা ঘাসই তো তার চেনা। এছাড়া প্রতিপক্ষের প্রধান অস্ত্র লিওনেল মেসিও তো তারই আবিষ্কার। ফলে কাতালানদের দুর্বল জায়গাটাও নিশ্চয় তার চেনা। তাই বলে কাজটা কি এতই সহজ। এর আগে ২০১৪/১৫ মৌসুমে একবার ন্যু ক্যাম্পে এসেছিলেন তিনি। এসেছিলেন দুর্দান্ত বায়ার্ন মিউনিখ শিবির নিয়ে। কিন্তু ফিরে যেতে হয়েছিল ৩-০ গোলের পরাজয় নিয়ে।
শুধু কি কোচ, খেলোয়াড় গার্দিওলাও যে ছিলেন বার্সার। দলের বর্তমান কোচ লুইস এনরিকের সাথে কাতালান জার্সিতে খেলেছেন দীর্ঘ ৫ বছর (১৯৯৬-২০০১)। মাঠের দুই বন্ধই এখন ডাগ আউটে পরস্পরের প্রতিদ্ব›দ্বী। কোচ গার্দিওলা অবশ্য আর কখনো বার্সা দলে ফিরবেন না এমন তথ্য তার বাবার বরাত দিয়ে গতকাল জানিয়েছে ইংলিশ অনলাইন ডেইলি মেইল।
বার্সা অধিনায়ক ইনিয়েস্তারও ভালোই জানা গার্দিওলার রণকৌশল সম্পর্কে, ‘গার্দিওলার দল সবসময় তিনি যেমন চান তেমনই খেলে। এমনকি ম্যান সিটিতেও অল্প সময়ে সেটা করে দেখিয়েছেন এবং বলের দখল রেখে অধিপত্য বিস্তার করেছেন।’ স্প্যানিশ মিডফিল্ডার বলেন, ‘তারা শিরোপার অন্যতম শক্ত দাবিদার।’ এনরিকের কণ্ঠেও ছিল বন্ধু বন্দনা, ‘এত অল্প সময়েও পেপ সিটিতে ব্যপক প্রভাব ফেলেছে। তাদের খেলার ধরনটা অসাধারণ।’ ‘সমর্থকদের জন্য এর চেয়ে ভালো ম্যাচ আর হতে পারে না’ বলেও মন্তব্য করেন বার্সা কোচ।
এছাড়া ইউরোপ সেরার লড়াইয়ে আজ রাতে মাঠে নামছে বুন্দেস লিগা চ্যাম্পিয়ন বায়ার্ন মিউইনখ, ফ্রেঞ্চ লিগে ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি, গেল মৌসুমের ফাইনালিস্ট অ্যাটলেটিকো মাদ্রিদ এবং ইংলিশ জায়ান্ট আর্সেনালের মতো দলও। তবে তাদের ভিড়ে বিশেষ নজর থাকবে ‘বি’ গ্রæপের দিকে। সেখানে নাপোলি আতিথ্য দেবে তুর্কিশ প্রতিপক্ষ বাসিকতাসকে। যদি নাপোলি জিতে যায় এবং ডায়নামো কিয়েভ ও বেনফিকার মধ্যকার গ্রæপের অপর ম্যাচটি ড্র হয় তাহলেই তৈরি হবে ইতিহাস। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম কোন দল হিসেবে তিন ম্যাচ হাতে রেখেই শেষ ষোলই পৌঁছাবে নাপোলি।
আজ মুখোমুখি
আর্সেনাল-লুডোগোরিটস
পিএসজি-বাসেল
নাপোলি-বেসিকতাস
ডায়নামো কিয়েভ-বেনফিকা
সেল্টিক-ম’গøাডবাখ
বার্সেলোনা-ম্যান সিটি
রোস্তভ-অ্যাটলেটিকো
বায়ার্ন-পিএসভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সায় ‘ফিরছেন’ গার্দিওলা!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ