Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সূর্য থেকে দূরে সরছে প্লুটো; বিলীন হচ্ছে বায়ুমণ্ডলও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ৪:২০ পিএম

ক্রমশ বিলীন হয়ে যাচ্ছে প্লুটোকে ঘিরে থাকা বায়ুমণ্ডল। আরও জানা গিয়েছে, সূর্য থেকেও ক্রমাগত দূরে সরছে বামন গ্রহ প্লুটো।

সম্প্রতি বিজ্ঞানীরা লক্ষ্য করেছেন, প্লুটোর বায়ুমণ্ডল ক্রমশ বদলাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোর একাধিক স্থান থেকে টেলিস্কোপের মাধ্যমে প্লুটোকে পর্যবেক্ষণ করেছেন বিজ্ঞানীরা। প্লুটোর অত্যন্ত পাতলা বায়ুমণ্ডলও তারা মনোযোগের সঙ্গে নিরীক্ষণ করেছেন।

প্রসঙ্গত, পৃথিবী থেকে ৪৮০ কোটি কিলোমিটার দূরে রয়েছে বরফাবৃত এই গ্রহাণুটি। সাউথ-ওয়েস্ট রিসার্চ ইনস্টিটিউটের বিজ্ঞানীরা এই গবেষণা করেন। ২০১৮ সাল নাগাদ প্লুটো নিয়ে চর্চা শুরু করেন তারা। তারা জানান, সূর্য থেকে প্লুটোর দূরে সরে যাওয়ার সঙ্গেই যোগ আছে প্লুটোর বায়ুমণ্ডলের ঘনত্ব কমে যাওয়াও।

গবেষণা জানাচ্ছে, ক্রমশ শীতল হচ্ছে প্লুটো। বিজ্ঞানীরা ব্যাখ্যা করছেন, প্লুটোর বায়ুমণ্ডলের চাপ এবং ঘনত্ব ক্রমশ বাড়ছে। এর পিছনে রয়েছে 'থার্মাল ইনারশিয়া’। সূত্র: নিউ সায়েন্টিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ