Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার সিজারে ছাগলের বাচ্চা প্রসব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ১০:৪৯ এএম

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতালে মাঝে-মধ্যে এভাবে সিজারের মাধ্যমে গরু ও ছাগলের বাচ্চা প্রসব করানো হয়। এছাড়াও বিভিন্ন ধরনের জটিল রোগের চিকিৎসা ও অস্ত্রোপচার এখানে হয়ে থাকে বলে জানান প্রফেসর ড. অনিমেষ চন্দ্র রায়।

আবারও সিলেটে সিজার অপারেশনে ছাগলের বাচ্চা প্রসব করানো হয়েছে। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতালের অপারেশন কক্ষে রোববার এ সিজার করা হয়।

বর্তমানে মা ছাগল ও ছানা দুটি ভালো আছে। সিকৃবির সার্জারি অ্যান্ড থেরিওজেনোলজি বিভাগের সহযোগী প্রফেসর ড. অনিমেষ চন্দ্র রায় এ তথ্য দিয়েছেন।

প্রফেসর ড. অনিমেষ চন্দ্র রায় জানান, ওই ছাগলটি সিলেট সদর উপজেলার পশ্চিম হাটখোলা এলাকার। শনিবার থেকে ছাগলের প্রসব ব্যথা ওঠলেও স্বাভাবিকভাবে বাচ্চা প্রসব না হওয়ায় রোববার সিজারে প্রসব করানো হয়।

এর আগে ছাগলটিকে সিলেট নগরীর মির্জাজাঙ্গাল এলাকার ভেটেরিনারি হাসপাতালে নিয়ে গেলেও স্বাভাবিক বাচ্চা প্রসব করাতে পারেননি। পরে রোববার সকালে সেই ব্যক্তি ছাগলটি সিকৃবির পিএমএসি ভেটেরিনারি টিচিং হাসপাতালে নিয়ে আসেন। সেখানে সিজারের পর দুটি বাচ্চাসহ মা ছাগল সুস্থ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ