Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বুরকিনা ফাসোয় চেকপোস্টে বন্দুক হামলায় ২০ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ১০:১৯ এএম

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে একটি সেনা চেকপোস্টে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। হামলায় ২০ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ১৯ জনই সেনা সদস্য। অন্যজন বেসামরিক নাগরিক। এখন পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি।

দেশটির উত্তরাঞ্চলীয় ইনাতা স্বর্ণখনির কাছে সেনাবাহিনীর একটি চেকপোস্টে এই হামলার ঘটনা ঘটে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। ওয়াশিংটন পোস্ট ও রয়টার্সের প্রতিবেদনেও ২০ জনের মৃত্যুর খবর প্রকাশ করা হয়েছে।
২০১৫ সালে বুরকিনা ফাসোতে সংঘাত ছড়িয়ে পড়ার পর থেকে সশস্ত্র বাহিনীর ওপর যেসব হামলা হয়েছে রবিবারের হামলাটি তার মধ্যে ভয়াবহ ছিল।
হামলার পর ঘটনাস্থল থেকে ২২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই হামলাকে বর্বর ও কাপুরুষোচিত বলে উল্লেখ করেছেন বুরকিনা ফাসোর নিরাপত্তামন্ত্রী ম্যাক্সিম কোন।
কে বা কারা এই হামলা করেছে এখন পর্যন্ত স্পষ্ট করতে পারেনি দেশটির সরকার। এছাড়া কোনো গোষ্ঠীও হামলার দায় এখন পর্যন্ত স্বীকার করেনি।
উল্লেখ্য, হাজার হাজার জাতিসংঘকর্মী আঞ্চলিক ও পশ্চিমা সৈন্যের উপস্থিতি থাকার পরও সাম্প্রতিক বছরগুলোতে বুরকিনা ফাসো, নাইজার এবং মালির বিস্তৃত এলাকাজুড়ে আল কায়েদা এবং ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত জিহাদিদের হামলা তীব্রতর হয়েছে। এসব হামলায় অনেক বেসামরিক মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে সরকার আলোচনার চেষ্টা চালালেও কাজ হচ্ছে না। সূত্র : রয়টার্স, আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ