Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গরমের জেরে ক্রমশ ছোট হচ্ছে পাখিদের আকৃতি!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ৪:২৬ পিএম

ক্লাইমেট চেঞ্জ নানা আশ্চর্য কাণ্ড করে দেখাচ্ছে। যা আদতে অবশ্য ক্ষতিই করছে প্রকৃতির। যেমন দীর্ঘ গবেষণার পরে বিজ্ঞানীরা জানতে পেরেছেন, পাখির আকার-আকৃতি ক্রমশ কমছে।

বিশ্ব উষ্ণায়নের সঙ্গে মোটেই খাপ খাওয়াতে পারছে না এক শ্রেণির পাখির দল। গরম ও শুষ্ক পরিবেশ পাখিদের কাছে স্ট্রেসফুল হয়ে উঠছে বলেই ধারণা একদল গবেষকের। সমস্ত গবেষণাটাই করা হয়েছে আমাজনের রেইনফরেস্টের এক অংশের পাখিদের উপর।

গবেষকরা ব্যাখ্যা করেছেন-- শরীরের আকার বড় থাকলে, যেমন পাখিদের ক্ষেত্রে ডানা বড় হলে তা চালাতে তাদের শরীরে যে শক্তির প্রয়োজন হয়, সেই শক্তি প্রয়োগ করলে গরম পরিবেশে পাখিদের শরীরে স্ট্রেস তৈরি হয়।

কিন্তু শরীর ছোট হলে এই সমস্যা হয় না। এনার্জি কম খরচ হয়। তখন তাদের শরীর দ্রুত উষ্ণ হয়ে ওঠে না। শরীর তুলনায় ঠান্ডা থাকে। এই বিষয়টাতেই অভিযোজিত হচ্ছে পাখির দল। ফলে দিন দিন তাদের আকার আকৃতি ছোট হয়ে যাচ্ছে বলে মত বিজ্ঞানীদের। সূত্র: এনবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ