Inqilab Logo

রোববার, ০২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রিটিশ কাউন্সিলের ‘ক্লাইমেট চেঞ্জ- টাইম ফর অ্যাকশন’ প্রদর্শনী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৯, ৫:৩৮ পিএম

স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত হতে যাওয়া জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন কনফারেন্স অব পার্টির (কপ) ২৫ তম অধিবেশনকে সামনে রেখে জার্মান দূতাবাস, ব্রিটিশ হাইকমিশন এবং জিআইজেড'র সহযোগিতায় ব্রিটিশ কাউন্সিল এক ছবি প্রদর্শনী শুরু করেছে। ২০ নভেম্বর ব্রিটিশ কাউন্সিল কালচারাল সেন্টারে শুরু হওয়া ‘ক্লাইমেট চেঞ্জ- টাইম ফর অ্যাকশন’ শীর্ষক এ প্রদর্শনী চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দীন প্রদর্শনীর উদ্বোধন করেন এবং ছবি প্রতিযোগিতায় প্রথম পুরস্কার বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেন। প্রদর্শনীতে সাতক্ষীরায় পানিবন্দি স্কুলের শিক্ষার্থীদের নৌকায় চড়ে স্কুলে যাওয়ার ছবিটিকে সেরা ছবি হিসেবে নির্বাচিত করা হয়।

ঢাকায় ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার কানবার হোসেন বোর এবং বাংলাদেশে জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে অন্য বিজয়ীদের মাঝে পুরস্কার হস্তান্তর করেন। বাংলাদেশ সরকার, বিভিন্ন কূটনীতিক মিশন এবং ইউএন মিশনের কর্মকতাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রদর্শনীর জন্য বাংলাদেশের মানুষের জীবন ও পরিবেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব সংশ্লিষ্ট ছবি জমা দেওয়ার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে আহ্বান জানানো হলে অনেকে তাদের ছবি দেন। সেখান থেকে ৫০টি ছবি প্রদর্শনীর জন্য বাছাই করা হয় এবং তার মধ্যে তিনটি পুরস্কার জিতে নেয়। জলবায়ুর বিরূপ প্রভাবের কারণে গ্রামীণ এলাকা থেকে ঢাকায় চলে আসা মানুষের গল্প তুলে ধরা একটি চলচ্চিত্রও প্রদর্শনীতে দেখানো হয়।

মো. শাহাব উদ্দীন বলেন, জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ। ২০০৭ সালের 'সিডর' থেকে হালের 'বুলবুল'সহ বাংলাদেশকে বেশ কয়েকটি সাইক্লোন মোকাবিলা করতে হয়েছে। সাইক্লোন এবং বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি মোকাবিলায় বাংলাদেশ তাদের সামর্থের পরিচয় দিয়েছে। তবে উদ্বেগের বিষয় হচ্ছে, দেশে প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি ক্রমান্বয়ে তীব্রতর হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্লাইমেট চেঞ্জ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ