Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শিখ তীর্থযাত্রীদের ৩ হাজার ভিসা দিয়েছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

পাকিস্তান হাই কমিশন গত শুক্রবার ভারতীয় শিখ তীর্থযাত্রীদের প্রায় ৩ হাজার ভিসা ইস্যু করেছে যাতে তারা ১৭ থেকে ২৬ নভেম্বর পাকিস্তানে গুরু নানকের ৫৫২তম জন্মবার্ষিকী উদযাপনে অংশগ্রহণ করতে সক্ষম হয়। হাই কমিশনের জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পাকিস্তানে অবস্থানকালে শিখ তীর্থযাত্রীরা নানকানা সাহেবের গুরুদুয়ার জন্মস্থান এবং কার্তারপুরের গুরুদুয়ার দরবার সাহেবসহ বিভিন্ন গুরুদুয়ার পরিদর্শন করবেন।
১৯৭৪ সালের ধর্মীয় উপাসনালয়ে পরিদর্শন সংক্রান্ত পাকিস্তান-ভারত প্রোটোকলের অধীনে শিখ তীর্থযাত্রীদের ভিসা জারি করা হয়েছে। এর ফলে গুরু নানকের জন্মদিন উদযাপনের জন্য ভারত থেকে ৩ হাজার শিখ তীর্থযাত্রীকে যাওয়ার ব্যবস্থা করবে। ভারত ব্যতীত অন্যান্য দেশে বসবাসকারী হাজার হাজার শিখ তীর্থযাত্রীও এ অনুষ্ঠানে যোগ দিতে পাকিস্তানে যাবেন।

প্রধানমন্ত্রী ইমরান খান গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে ২০১৯ সালের নভেম্বরে ভিসা-মুক্ত কার্তারপুর সাহেব করিডোর উদ্বোধনসহ শিখ তীর্থযাত্রীদের সুবিধার্থে বেশ কিছু উদ্যোগ নেন। নবনির্মিত গুরুদুয়ার কার্তারপুর সাহেব কমপ্লেক্সটি ছিল পাকিস্তানের জনগণ এবং তাদের নেতৃত্বের পক্ষ থেকে ভারত ও বিশ্বব্যাপী শিখ সম্প্রদায়ের জন্য একটি উপহার।

ইতোমধ্যে, ভারতে পাকিস্তান হাইকমিশন শিখ ধর্মের প্রতিষ্ঠাতার ৫৫২তম জন্মবার্ষিকীতে শিখ সম্প্রদায়কে অভিনন্দন জানায়। হাইকমিশন এ উপলক্ষে পাকিস্তানে আসা তীর্থযাত্রীদের জন্য একটি সহজ ও শান্তিপূর্ণ যাত্রা কামনা করে। সর্বাধিক সংখ্যক তীর্থযাত্রা ভিসা প্রদান পাকিস্তানে ধর্মীয় উপাসনালয় দর্শনের সুযোগ দানের সরকারের প্রচেষ্টার সাথে সামঞ্জস্যপূর্ণ। সূত্র : ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ