Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সফরসূচি ঠিক হতেই শঙ্কা পেইনের!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

দীর্ঘ দুই যুগ পর পাকিস্তানে খেলতে যাচ্ছে অস্ট্রেলিয়া। সবে চ‚ড়ান্ত হয়েছে সিরিজের সূচি। মাঝে সময়ও এখনও অনেক বাকি। কিন্তু এখনই একটা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। পাকিস্তান সফরে কি পূর্ণশক্তির দল পাবে অস্ট্রেলিয়া? দলটির টেস্ট অধিনায়ক টিম পেইনের কথায় সেই অনিশ্চয়তা আরও জোরালো হচ্ছে। তার মতে, কিছু খেলোয়াড় হয়তো পাকিস্তান সফরে যেতে স্বাচ্ছন্দ্যবোধ নাও করতে পারে। কারো কারো সিদ্ধান্ত নির্ভর করবে অনেক কিছু যাচাই-বাছাইয়ের উপর।
আসছে মার্চ-এপ্রিলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে তিন টেস্ট, ওয়ানডে সুপার লিগের অংশ হিসেবে তিন ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি খেলতে পাকিস্তানে যাবে অস্ট্রেলিয়া। দুই বোর্ডের আলোচনায় চ‚ড়ান্ত হয়ে সফরের ভেন্যু, সূচি সব কিছুই। সেই ১৯৯৮ মার্ক টেলরের আলোচিত ট্রিপল সেঞ্চুরির পর এবারই প্রথম পাকিস্তান যাওয়ার কথা অজিদের। কিন্তু তাদের এই সফর ঠিকমতো হবে কিনা, হলে পুরো শক্তির দল যাবে কিনা তা এখনি পড়েছে শঙ্কায়। অজি টেস্ট কাপ্তান পেইনের কথাতেই মেলে সেই আভাস, ‘কয়েকজন খেলোয়াড় হয়ত সফরে যেতে বিশেষজ্ঞদের পরামর্শের উপর নির্ভর করবে। আবার সত্যি কথা বলতে কয়েকজন হয়ত এই সফরে যেতে স্বাচ্ছন্দ্যবোধও করবে না।’ পেইন জানান, সফরটি উপলক্ষ্যে তাদের বেশ কিছু জটিলতা মোকাবেলা করতে হবে, তবে সেরা দলটিই নিয়ে যাওয়ার ইচ্ছার কথাও জানান তিনি, ‘আশা করছি সেরা দলটি পাব। তবে সিদ্ধান্তটি যেন নিজেদের হয়।’
অস্ট্রেলিয়ার হয়ে না গেলেও এই সময়ে পাকিস্তান সফরের অভিজ্ঞতা আছেন পেইনের। ২০১৭ সালে বিশ্ব একাদশের হয়ে তিনটি টি-টোয়েন্টি খেলতে গিয়েছিলেন তিনি। সেই সফরের কঠোর নিরাপত্তা ব্যবস্থা তার চোখে লেগে আছে, তবে নিরাপত্তার বাড়াবাড়িও যে একটা অস্বস্তি তৈরি করে সেই কথাও উল্লেখ করেন পেইন, ‘আমার জীবনে ওরকম নিরাপত্তা দেখিনি। হেলিকপ্টার ঘুরছিল সারাক্ষণ, পাঁচ কিলোমিটার রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছিল। একটু পর পর চেকপয়েন্ট। এইগুলা কঠোর ব্যবস্থা। তবে একই সঙ্গে এসব দেখলে একধরণও ভয়ও কাজ করে, সারাক্ষণ আপনাকে হেলিকপ্টাহ পাহারা দিচ্ছে এটা স্বস্তির জিনিস না।’
বিশ্বকাপের আগে পাকিস্তানে খেলতে গিয়েছিল নিউজিল্যান্ড। সব ঠিকমতো চললেও ম্যাচের দিন নিরাপত্তার শঙ্কা জানিয়ে সিরিজ বাতিল করে তারা। নিউজিল্যান্ডের এমন সিদ্ধান্তের পর ইংল্যান্ডও সাময়িক স্থগিত করে পাকিস্তান সফর। তবে ইংল্যান্ড তাদের সফরের সূচি আবার পুনঃ নির্ধারণ করেছে। ‘ক্ষতিপূরণ’ হিসেবে আগের সূচির পাঁচ টি-টোয়েন্টির জায়গায় এই সংস্করণে এখন সাতটি ম্যাচ খেলবে তারা।
২০০৯ সালে শ্রীলঙ্কা দলের উপর হামলার পর লম্বা সময় আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ ছিল পাকিস্তানে। গত তিন বছর ধরে দেশটিতে আবার ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট। জিম্বাবুয়ে, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশের মতো দলগুলো খেলে এসেছে। তবে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দলগুলোকে এখনো নিজেদের দেশে নিতে পারেনি পাকিস্তান। এবার তাদের সামনে সেই সুযোগ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সফরসূচি
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ